Site icon The News Nest

ধাক্কা খেলেন বাবা রামদেব! সদ্য লঞ্চ হওয়া করোনা ওষুধে নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের

The News Nest: রামদেবের পতঞ্জলি আয়ুর্বেদিক লিমিটেড-এর করোনা সংক্রমণের ওষুধ তৈরির দাবিতে বাধ সাধল কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক। সদ্য তৈরি ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য তলব করার পাশাপাশি তার বিজ্ঞাপন প্রচার বন্ধ করার নির্দেশ দিয়ে সংস্থাকে চিঠি পাঠাল প্রশাসন।

বিশ্বজুড়ে Covid-19 নিয়ে হিমশিম তাবড় শক্তিধর রাষ্ট্র। তারই মাঝে অতিমারীকে জব্দ করে তার প্রতিষেধক আবিষ্কার করে ফেলেছেন বলে দাবি রামদেবের। এবার জনহিতে সেই মোক্ষম করোনা কিট মানুষের হাতে পৌঁছে দেওয়ার ব্যবস্থায় নেমেছে তাঁর সংস্থা হরিদ্বারের পতঞ্জলি রিসার্চ ইনস্টিটিউট। এদিন হরিদ্বারের উদ্বোধনী অনুষ্ঠানে রামদেব দাবি করেছেন, করোনাকে জব্দ করতে বিশ্বের প্রথম আয়ুর্বেদিক টিকা বাড়ি বাড়ি পৌঁছে দিতে বিশেষ অ্যাপ লঞ্চ করা হবে কিছু দিনের মধ্যেই। 

আরও পড়ুন: ধাক্কা খেলেন বাবা রামদেব! সদ্য লঞ্চ হওয়া করোনা ওষুধে নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের

রামদেবের দাবি, গবেষণায় তাঁর ওষুধ প্রয়োগের ফলে মৃত্যুর হার শূন্য এবং ১০০% সুস্থ হয়ে ওঠার হার দেখা গিয়েছে। পতঞ্জলির তরফে দাবি করা হয়েছে, টিকার পরীক্ষামূলক প্রয়োগের আয়োজন করে পতঞ্জলি রিসার্চ ইনস্টিটিউট ও জয়পুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস।

যদিও বেলা পড়তেই পাল্টে গেল চিত্রনাট্য। পতঞ্জলিকে চিঠি পাঠিয়ে অবিলম্বে তার করোনা ওষুধের প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছে মন্ত্রক। এদিন মন্ত্রক প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘কোভিড চিকিৎসার যে ওষুধ তৈরির দাবি করা হয়েছে, সে সম্পর্কে পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে যত তাড়াতাড়ি সম্ভব ওষুধের সমস্ত উপাদানের নাম ও অনুপান সম্পর্কে জানাতে হবে। সেই সঙ্গে জানাতে হবে, কোন গবেষণাগার, পরীক্ষাকেন্দ্র বা হাসপাতালে রোগীদের উপরে ওই ওষুধ প্রয়োগ করে ফলাফল নিরীক্ষণ করা হয়েছে। এ ছাড়া গবেষণায় সরকারি নিয়মাবলী, নমুনার পরিমাণ ইত্যাদিও জানাতে বলা হয়েছে। শুধু তাই নয়, এ ক্ষেত্রে আবশ্যিক ইনস্টিটিউশনাল এথিক্স কমিটির ছাড়পত্র, সিটিআরআই রেজিস্ট্রেশন এবং গবেষণার নথিপত্র চেয়ে পাঠানো হয়েছে। পাশাপাশি, সরকারি অনুমোদন না পাওয়া পর্যন্ত এই ওষুধ প্রচারের জন্য কোনও রকম বিজ্ঞাপন প্রচারের উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’

আরও পড়ুন: অবশেষে জামিন পেলেন অন্তঃসত্ত্বা সফুরা, কপিল মিশ্র, অনুরাগদের নিয়ে প্রশ্ন তোলে সাধ্য কার!

Exit mobile version