পাঁচটি স্তম্ভে ভিত্তি করে দিনবদলের ডাক দিলেন প্রধানমন্ত্রী, জেনে নিন কি কি…

নয়াদিল্লি: আরও একবার দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর কথায় এবার উঠে এল ঘুরে দাঁড়ানো দাওয়াই। আত্মশক্তিতে বলীয়ান হয়ে বিশ্বব্যবস্থার চালিকা শক্তি হয়ে ওঠার ডাক দিলেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, বিপদকে সুযোগে পরিণত করার সময় এসেছে।

করোনা মহামারীর জন্য এটা যে আপত্কালীন ত্রাণ নয়, কার্যত তিনি যে দেশের ভাবনা চিন্তাকে বদলাতে চাইছেন, এদিন বারবার তাঁর বক্তব্যে উঠে এল সেটি। তাই বারবার স্বনির্ভর হওয়ার ডাক, বিশ্বের বাজারে নিজেকে তুলে ধরার আবেদন। প্রধানমন্ত্রী বলেন আগের প্যাকেজ ও আরবিআই যা ঘোষণা করেছে, সেগুলিকে মিলিয়ে মোট ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ দেওয়া হবে ও সেটা জমি, শ্রম, অর্থের জোগান ও ক্ষতি-চারটি বিষয় নিয়েই সমাধান দেবে। 

আরও পড়ুন: করোনার জেরে বাড়তে পারে বাসের ভাড়া, তেমনই ইঙ্গিত মিলল মুখ্যমন্ত্রীর কথায়

কৃষি, চাষী, মধ্যবিত্ত, ব্যবসায়ী- সবার জন্যেই এই প্যাকেজ বলে জানান মোদী।এমএসএমই ও কুটির শিল্প, যেগুলি আত্মনির্ভর ভারতের বুনিয়াদ গড়ে, সেগুলির কথা বিশেষ করে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। কৃষির ক্ষেত্রে পুরো সাপ্লাই চেনটি ঢেলে সাজাবার কথা বলেন তিনি। মোদী বলেন সংস্কার এমন ভাবে করা হবে যেখানে কর পদ্ধতি বদলাবে, আইনে সরলীকরণ আসবে, বিশ্বমানের প্রযুক্তি গড়া হবে, সক্ষম মানবসম্পদ থাকবে ও মজবুত আর্থিক ব্যবস্থা থাকবে। 

তিনি বলেন আত্মনির্ভর হওয়ার জন্য অর্থনীতি, পরিকাঠামো, প্রযুক্তির সাহায্যে চালানো প্রক্রিয়া, ডেমোগ্রাফি ও চাহিদা-এই পাঁচটি স্তম্ভের ব্যবহার করতে হবে। 

মেক ইন ইন্ডিয়াকে খুব বড় ভাবে প্রমোট করা হবে, সেই কথাও বলেন তিনি। চিনের নাম না করেও মোদী ঘুরিয়ে বলেন নয়া অর্থনৈতিক শক্তি হয়ে আত্মপ্রকাশ করতে হবে ভারতকে। এরজন্য বিশ্বমানের মাল বানাতে হবে, সাপ্লাই চেইন ঠিক করতে হবে। 

আরও পড়ুন: ভারতের আকাশসীমা লঙ্ঘন করে চিনা কপ্টার, জবাব ভারতীয় সেনার

Gmail 1