করোনাকালেই ২৮ অক্টোবর বিহারে ভোট, ফলাফল ১০ নভেম্বর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নোভেল করোনাভাইরাসের জেরে উদ্ভুত মহামারি পরিস্থিতিতেই বিধানসভা নির্বাচ বিহারে। শুক্রবার তার দিন ক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। মোট তিন দফায় বিহারে নির্বাচন হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা।

প্রথম দফায় ২৮ অক্টোবর, দ্বিতীয় দফায় ৩ নভেম্বর এবং তৃতীয় দফায় ৭ নভেম্বর ভোটগ্রহণ করা হবে সেখানে। নির্বাচনের ফলাফল ঘোষণা হবে ১০ নভেম্বর। ৮ অক্টোবর প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। মনোনয়ন তুলে নেওয়ার শেষ দিন ১২ অক্টোবর।

বিহার বিধানসভার আসন সংখ্যা ২৪৩টি। ৩ দফায় হবে এবার বিহারের নির্বাচন। প্রথম দফায় ২৮ অক্টোবর হবে ভোট গ্রহণ। ১৬ টি জেলায় ৭১ টি নির্বাচন কেন্দ্র নিয়ে হবে প্রথম দফা। ৩১ হাজার পোলিং স্টেশন থাকবে। দ্বিতীয় দফার ভোট গ্রহণ হবে ৩ নভেম্বর। এই দফায় ১৭ টি জেলায় ৯৪ টি নির্বাচনী কেন্দ্রে ভোট গ্রহণ হবে। থাকবে ৪২ হাজার পোলিং স্টেশন। ৭ নভেম্বর তৃতীয় দফায় ১৫ টি জেলায় ৭৮ টি নির্বাচনী ক্ষেত্র নিয়ে ভোট গ্রহণ হবে।

আরও পড়ুন : স্কুল শৌচালয়ের গোপন ক্যামেরা! ৫২ শিক্ষিকার ভিডিয়ো তুলে ব্ল্যাকমেল

সংক্রমণের আশংকায় এখনও রেল চলাচল স্বাভাবিক করেনি কেন্দ্র। খোলেনি স্কুল কলেজ। জনজীবন স্বাভাবিক হয়নি। কিন্তু তাঁর মাঝেই বিহার ভোট হচ্ছে। অনেকে বলছে বিজেপি মনে করছে বিহারে তারা ভালো ফল করবে। যদি তা না মনে করত তাহলে করোনার দোহায় দিয়ে এখন ভোট পিছোনোর সব সুযোগ বিজেপির ছিল। তবে আজকে দিন ঘোষণাকে অনেকে তাৎপর্যপূর্ণ মনে করছেন। কারণ দেশজুড়ে কৃষক বিদ্রোহ চলছে । ফলে মিডিয়ায় তা নিয়ে চর্চা হচ্ছে । এবার তাঁর অভিমুখ বিহার ভোটে দিকে ঘুরিয়ে দেওয়া কঠিন হবে না!

সংক্রমণের কথা মাথায় রেখে বুতের সংখ্যা যেমন বাড়ানো হচ্ছে, তেমনই বুথ পিছু ভোটারের সংখ্যা কমিয়ে ১৫০০ থেকে ১০০০ করা হয়েছে। নির্বাচনী প্রচারের ক্ষেত্রে কোনও জন সমাবেশ ডাকতে পারবেন না প্রার্থীরা। ভার্চুয়াল মাধ্যমেই প্রচার সংক্রান্ত যাবতীয় কাজ সারতে হবে তাঁদের। বাড়ি বাড়ি ভোট চাইতে যাওয়ার ক্ষেত্রেও পাঁচ জনের বেশি মানুষ একত্রিত হতে পারবেন না।

মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রেও দুই ধরনের ব্যবস্থা চালু করা হয়েছে। সশরীরে নির্বাচন কমিশনের দফতরে গিয়ে মনোনয় জমা দিতে গেলে, সর্বাধিক দু’জনকে সঙ্গে নেওয়া যাবে। দু’টির বেশি গাড়ি নেওয়া যাবে না। এর পাশাপাশি অনলাইনও মনোনন জমা দেওয়া যাবে। তার জন্য সিকিয়োরিটি মানিও অনলাইনই জমা করতে পারবেন প্রার্থীরা।

এ বারে ভোটগ্রহণের জন্য এক ঘণ্টা বেশি সময় বরাদ্দ করা হয়েছে। শেষ এক ঘণ্টায় ভোট দিতে পারবেন কোভিড পজিটিভ রোগীরা। ৮০ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, তাঁদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করা হবে।

কয়েক লাখ পিপিই কিট, মাস্ক, স্যানিটাইজার-এর ব্যবস্থা করবে কমিশন। একাধিক গাইডলাইন মেনে হবে ভোটগ্রহণ। ২৯ নভেম্বর বিহারের বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হবে। বিহারের পরই যে সমস্ত রাজ্যগুলিতে বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে সেগুলি হল বাংলা, অসম, পদুচেরি ও তামিলনাড়ু। ২০২১-এর ৩০ মে পশ্চিমবঙ্গ বিধানসভার মেয়াদ শেষ হবে। ফলে বিহারের নির্বাচন বাংলার জন্যও ইঙ্গিতবাহী।

আরও পড়ুন : শেষ দেড় মাসের লড়াই, কিংবদন্তি সংগীতশিল্পী এসপি বালাসুব্রহ্মণ্যমের জীবনাবসান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest