বিহারে পরিবর্তনের ইঙ্গিত! হাড্ডাহাড্ডি লড়াই শেষে মুখ্যমন্ত্রীর আসনে বসতে পারেন তেজস্বী যাদব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিহারে তৃতীয় দফার ভোটগ্রহণ শেষ হওয়ার পরেই বুথফেরত সমীক্ষায় পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেল। বিভিন্ন সংস্থার করা সমীক্ষায় জানা গিয়েছে, এবারের বিধানসভা নির্বাচনে বিজেপি ও জেডি (ইউ) -এর এনডিএ জোটের বদলে ক্ষমতা আসতে চলেছে কংগ্রেস ও আরজেডির মহাজোট। সরকার গঠনের জন্য দরকারি ১২২টি আসন তারা পাবে বলেই মনে করা হচ্ছে। যদিও নির্বাচনী ইতিহাস বলছে অনেক ক্ষেত্রেই এ ধরনের বুথ ফেরত বা প্রাক নির্বাচনী জনমত সমীক্ষা মেলে না।

২৪৩ আসনের বিহার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১২২টি আসন। এবিপি-নিউজ সি ভোটার বুথ ফেরত সমীক্ষা জানাচ্ছে, ‘মহাগঠবন্ধন’ ১০৮ থেকে ১৩১টি কেন্দ্রে জিততে পারে। বিজেপি-জেডি (ইউ)-সহ ৪ দলের এনডিএ জোটের ঝুলিতে যেতে পারে ১০৪ থেকে ১২৮টি আসন। চিরাগ পাসোয়ানের এলজেপি ১ থেকে ৩টি এবং নির্দল ও অন্যেরা ৪ থেকে ৮টি আসন পেতে পারে।

আরও পড়ুন: করোনা সামলাতে ব্যর্থ ট্রাম্প, ভোটযুদ্ধে বন্ধু হোঁচট খেতেই সুর বদল নাড্ডার

ওই সমীক্ষার পূর্বাভাস, এনডিএ জোটের শরিকদের মধ্যে বিজেপি ৬৬-৭৪, জেডি (ইউ) ৩৮-৪৬, বিকাশশীল ইনসান পার্টি (ভিআইপি) ০-৪ এবং হিন্দুস্থান আওয়াম মোর্চা ০-৪টি কেন্দ্রে জিততে পারে। ‘মহাগঠবন্ধন’-এর শরিকদের মধ্যে আরজেডি ৮১-৮৯, কংগ্রেস ২১-২৯ এবং বামেদের ৬-১৩ আসনে জেতার সম্ভাবনা।
টাইমস নাও-সি ভোটারের হিসেবে ‘মহাগঠবন্ধন’ ১২০, এনডিএ ১১৬, এলজেপি ১ এবং অন্যেরা ৬টি কেন্দ্রে জিততে পারে। রিপাবলিক-জন কি বাত বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস, ‘মহাগঠবন্ধন’ ১১৮-১৩৮, এনডিএ ৯১-১১৭, এলজেপি ৫-৮ এবং অন্যেরা ৩-৬টি কেন্দ্রে জিততে পারে। অর্থাৎ জেডি (ইউ) নেতা নীতীশ কুমারকে সরিয়ে ১৫ বছর পরে মুখ্যমন্ত্রীর আসন দখল করতে পারেন আরজেডি-র তেজস্বী যাদব।
দৈনিক ভাস্করের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী অবশ্য ১২০ থেকে ১২৭টি বিধানসভা আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা ছুঁয়ে ফেলতে পারে এনডিএ। ‘মহাগঠবন্ধন’ ৭১ থেকে ৮১, এলজেপি ১২-২৩ এবং অন্যেরা ১৯ থেকে ২৭টি আসনে জিততে পারে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest