বিহারে দ্বিতীয় দফার ভোট মঙ্গলবার, ৯৪ আসনে লড়াই, তেজস্বীরও ভাগ্যপরীক্ষা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার বিহারে দ্বিতীয় দফার নির্বাচন হতে চলেছে। ১৭টি জেলার ৯৪ আসনের এই ভোটে প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছেন আরজেডি প্রধান লালুপ্রসাদের দুই ছেলে তেজস্বী এবং তেজপ্রতাপ যাদব।২৪৩ আসনের বিহার বিধানসভার ভোট এ বার তিন দফায় হচ্ছে।

গত ২৮ অক্টোবর প্রথম দফার ভোটে ৭১ আসনে প্রথম দফার ভোটে বড় কোনও অশান্তি না হলেও করোনা বিধি ভাঙার অভিযোগ উঠেছিল অনেক জায়গাতেই। সামাজিক দূরত্ব না মেনে লাইনে দাঁড়ানো, বুথের অদূরের জমায়েত ঠেকাতে এ বার আরও কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে প্রশাসন সূত্রের খবর।

আরও পড়ুন : লোকাল ট্রেনের দাবিতে বৈদ্যবাটি, শেওড়াফুলি, রিষড়া স্টেশনে ধুন্ধুমার, অবরুদ্ধ জিটি রোড, বিকেলে রেল–রাজ্য বৈঠক

দ্বিতীয় দফায় ভোট হতে যাওয়া ৯৪টি আসনের মধ্যে ২০১৫ সালের ভোটে আরজেডি ৩৩টিতে জিতেছিল। জেডি(ইউ) ৩০, বিজেপি ২০, কংগ্রেস ৭ এবং অন্যেরা ২টি আসনে জয়ী হয়। তবে পাঁচ বছর আগে আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে ‘মহাগঠবন্ধন’-এ ছিল জেডি(ইউ)। এ বার মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল বিজেপির সঙ্গী।

‘মহাগঠবন্ধন’-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী বৈশালী জেলার রাঘোপুর কেন্দ্রে লড়ছেন। তিনি ওই কেন্দ্রেরই বিদায়ী বিধায়ক। তেজপ্রতাপ লড়ছেন সমস্তিপুর জেলার হাসনপুর কেন্দ্রে। গতবার তিনি বৈশালীর মহুয়া কেন্দ্র থেকে জিতেছিলেন। তেজপ্রতাপের শ্বশুর চন্দ্রিকা রাই এ বার আরজেডি ছেড়ে নিজের কেন্দ্র পারসায় (সারন জেলা) জেডি(ইউ) প্রার্থী হয়েছেন। সমস্তিপুরের সরাইরঞ্জন কেন্দ্রে জেডি(ইউ) প্রার্থী বিদায়ী বিধানসভার স্পিকার বিজয় চৌধুরী।

বিহার ভোট আলাদা কোনো ইস্যু নেই। নরেন্দ্র মোদী একটা ফাঁকা আওয়াজ দিচ্ছেন। এই ভোটের ফল যাই হোক তা নীতীশের জন্য ভালো হবে না বলে মনে করছেন অনেকেই। বিজেপি ভালো ফল করলেও নীতীশের জন্য তা সুখের কথা নয়। আর আরজেডি ভালো ফল করলে তো বিপদ। বিজেপি নীতীশের মাটি খেয়ে ফেলতে চাইছে।

তবে অনেকের দাবি, তাতে নীতীশের চাপেরই বা কি আছে। উনি যেকোনও সময় শিবির বদলে ফেলবেন। ওঁকে মুখ্যমন্ত্রী করলেই হবে। বাকি কোনো কিছুতে ওঁর আগ্রহ নেই। যদি বিপদে পড়েন তাহলে ইস্তফা দিয়ে পুতুল মুখ্যমন্ত্রী বসিয়ে পিছন থেকে সুতো টানবেন। একটু ভালো অবস্থা হলেই সেই পুতুলকে সরিয়ে ক্ষমতা দখল করবেন। কথা যদি বিশ্বাস না হয় তবে জিতনরাম মাঝিকে জিজ্ঞাসা করুন।

আরও পড়ুন : ট্রাম্প নাকি বাইডেন? রাত পোহালেই ভোট আমেরিকায়, জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest