ছড়াচ্ছে বার্ড ফ্লু, সংক্রমণ রুখতে ৫০,০০০ হাঁসকে মারার সিদ্ধান্ত কেরল সরকারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হাঁসের শরীরে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার জেরে কেরালার আলাপুঝা ও কোট্টায়ম জেলায় সতর্কতা জারি করল প্রশাসন। কেরালার প্রাণীসম্পদ উন্নয়ন মন্ত্রী কে রাজু জডানিয়েছেন, কমপক্ষে ৫০,০০০ হাঁসকে কালিং পদ্ধতির সাহায্যে এই জীবাণু সংক্রমণ রোধ করার চেষ্টা করছে রাজ্য সরকার। তিনি জানিয়েছেন, তার জন্য হাঁসপালকদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

আলাপুঝা জেলার পশু চিকিৎসক আধিকারিক কে লেখা জানিয়েছেন, সম্প্রতি বিপুল পরিমাণে হাঁস মারা যাওয়ায় নতুন করে বার্ড ফ্লু সংক্রমণের প্রমাণ পাওয়া গিয়েছে। পরে ভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিওরিটি অ্যানিমাল ডিজিজেস–এ পরীক্ষায় মৃত পাখির দেহে ওই ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। কেরলের সাম্প্রতিক বার্ড ফ্লু পরিস্থিতি পর্যালোচনা করে সংক্রমণ রোধের পরিকল্পনা চূড়ান্ত করতে মঙ্গলবার বৈঠক ডেকেছেন কেরলের প্রাণীসম্পদ উন্নয়ন মন্ত্রী।

আরও পড়ুন: সারা দেশে বিনামূল্যে করোনা ভ্যাকসিন, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

পাখির শরীরে ভাইরাস সংক্রমণের ফলে বিভিন্ন ধরনের যে ইনফ্লুয়েঞ্জা দেখা দেয়, তাকেই বার্ড ফ্লু বা অ্যাভিয়ান ফ্লু বলা হয়। এই ভাইরাস মানবদেহেও সংক্রমিত হতে পারে এবং তার জেরে বহু মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। বেশ কয়েক ধরনের বার্ড ফ্লু ভাইরাস থাকলেও সবচেয়ে বিপজ্জনক মনে করা হয় H7N9 প্রজাতির ভাইরাসকে।

অবশ্য এই প্রথম নয়। ২০১৬ সালে কেরলের আলাপুঝা ও পাঠানমথিট্টা জেলায় বার্ড ফ্লু সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পশু চিকিৎসকদের পরামর্শে কমপক্ষে ২ লাখ মুরগি ও হাঁসকে হত্যা করা হয়।

আরও পড়ুন: কমেডিয়ান মুনাওয়ার ফারুকি বিরুদ্ধে হিন্দু ধর্মের অবমাননার প্রমাণই নেই, বলল পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest