ত্রিপুরায় উপজাতি পরিষদের নির্বাচনে শোচনীয় পরাজয় বিজেপির

এবারের নির্বাচনে আইপিএফটির সঙ্গে জোট বেঁধে এই কাউন্সিল নিজেদের দখলে রাখার স্বপ্নই দেখেছিল বিজেপি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জয় নিয়ে আত্মবিশ্বাসী থাকলেও নির্বাচনের ফলাফল জানাল অন্য কথা। সম্প্রতি ২৮টি আসনে হয়ে যাওয়া ত্রিপুরা উপজাতি অধ্যুষিত জেলা পরিষদ নির্বাচন হয়। এই নির্বাচনে জয় নিয়ে বিজেপি-আইপিএফটি জোট আশাবাদী থাকলেও বাজিমাত করল তিপরা সংগঠন। ২৮টি আসনের মধ্যে ১৮টি আসনে জয়লাভ করেছে তারা। বিজেপি জোট পেয়েছে মাত্র ৯টি আসন।

ত্রিপুরার মোট বসবাসকারীর মধ্যে এক তৃতীয়াংশই আদিবাসী। ১৮টি উপজাতি মিলিয়ে প্রায় ৩৭ লাখ ভোটার রয়েছে। পিছিয়ে পড়া উপজাতিদের উন্নয়ন ও স্বাধীন শাসনক্ষমতা তুলে দেওয়ার লক্ষ্যেই ১৯৮২ সালে এই কাউন্সিল গঠিত হয়েছিল। ৩০টি আসনের এই কাউন্সিল ২০টি বিধানসভা অঞ্চল জুড়ে ছড়িয়ে রয়েছে। এরমধ্যে দুটি আসন মনোনীত। ২০২০ সালে পূর্ববর্তী কাউন্সিলের মেয়াদ শেষ হয়ে গেলেও করোনা সংক্রমণের কারণে নির্বাচনের আয়োজন করা সম্ভব হচ্ছিল না। রাজ্যপালের শাসনেই ছিল এই পরিষদ।

আরও পড়ুন: স্বস্তির নিঃশ্বাস, মুক্তি পেলেন মাওবাদীদের হাতে বন্দি কমান্ডো

চলতি বছরের মার্চ মাসেই নির্বাচনের দিনঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। এরপরই জোর কদমে প্রচারে নেমে পড়েছিল রাজনৈতিক দলগুলি। ২০১৫ সালের শেষ নির্বাচনে সিপিআইএমের নেতৃত্বে বাম জোট ২৫টি আসনে জয়লাভ করেছিল। তবে এবারের নির্বাচনে আইপিএফটির সঙ্গে জোট বেঁধে এই কাউন্সিল নিজেদের দখলে রাখার স্বপ্নই দেখেছিল বিজেপি।

ত্রিপুরার রাজবংশের উত্তরসূরী প্রদ্যোত মানিক্য দেব বর্মন গত বছর দলের সঙ্গে মত পার্থক্যের কারণে কংগ্রেস ত্যাগ করে তিপরা দলটি গঠন করেন। নির্বাচনী প্রচারেও তিনি ভিন্ন ত্রিপরাল্যান্ড গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার প্রভাবেই নির্বাচনী ফলে বাজিমাত করেছে এই নতুন দল।

এ দিন নির্বাচনের ফল প্রকাশ হলে দেখা যায়, প্রদ্যোত দেববর্মনের দল ২৮টি আসনের মধ্যে ১৮টি আসনে জয়লাভ করেছে। বিজেপি-আইপিএফটি জোট পেয়েছে নয়টি আসন। একটি আসনে জয়লাভ করেছে নির্দল প্রার্থী। গতবারের শাসক দল বাম ও কংগ্রেস একটিও আসনে জয়লাভ করতে পারেনি।

আরও পড়ুন: Unnao Rape Case: কুলদীপ সিং সেঙ্গারের স্ত্রীকে টিকিট বিজেপির, সায় শীর্ষ নেতৃত্বেরও!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest