খারিজ অনাস্থা প্রস্তাব, হরিয়ানায় টিকে গেল বিজেপি সরকার

বিরোধী দলনেতা ভূপেন্দ্র সিংহ হুডার আনা অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ৩২ জন বিধায়ক।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্যর্থ হল কংগ্রেসের প্রচেষ্টা, আস্থাভোটে জয়ী হল মনোহর লাল খট্টরের সরকারই। দিল্লিতে কৃষক আন্দোলন শুরু হওয়ার পরই কিছুটা চাপে ছিল বিজেপি সরকার। সম্প্রতি কৃষক আন্দোলনকে কেন্দ্র করেই দুই নির্দল বিধায়ক শাসক জোট থেকে সমর্থন প্রত্যাহার করতেই সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের দাবিতে সরব হয় কংগ্রেস(Congress), আস্থা ভোটের প্রস্তাব দেয় তাঁরা। তবে বুধবার বিরোধীদের মুখে কালি লেপে আস্থাভোটে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে দেখাল বিজেপি সরকার।

৯০ আসনের হরিয়ানা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য ৪৬ জন বিধায়কের সমর্থন প্রয়োজন। বর্তমানে ৮৮ জন বিধায়ক থাকায় তা কমে দাঁড়িয়েছিল ৪৫-এ। মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের সরকারের সমর্থনে ভোট দিয়েছেন ৫৫ জন বিধায়ক। বিজেপি-র ৩৯ জনের পাশাপাশি উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালাল দল জেজেপি-র ১০ এবং ৬ জন নির্দল বিধায়ক কংগ্রেসের আনা অনাস্থা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছেন।

আরও পড়ুন: WB election 2021: দিলীপের কেন্দ্র উদ্ধার করতে হিরণকে প্রার্থী করল বিজেপি

অন্যদিকে, বিরোধী দলনেতা ভূপেন্দ্র সিংহ হুডার আনা অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ৩২ জন বিধায়ক। কেন্দ্রের নয়া কৃষি আইনের প্রতিবাদ জানিয়ে কৃষক আন্দোলনকে সমর্থন করা দুই জেজেপি বিধায়ক, রামকুমার গৌতম এবং দেবেন্দ্র বাবলিও বুধবার অনাস্থা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছেন।

ভোটাভুটির ফল প্রকাশের পর খট্টর বলেন, ‘কৃষি আইন নিয়ে বিরোধীদের মিথ্যা প্রচারের মুখোশ খুলে গিয়েছে।’’ অন্যদিকে হুডার মন্তব্য, ‘‘পরিষদীয় পাটিগণিতের হিসেবে সরকার জয়ী হয়েছে। কিন্তু আজ প্রমাণ হয়ে গিয়েছে, কারা কৃষকদের পাশে রয়েছেন আর কারা কৃষক বিরোধী।’’

আরও পড়ুন: চার-পাঁচ জনের ধাক্কা, মুখ থুবড়ে পরে গুরুতর আহত মমতা, কনভয় কলকাতার পথে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest