কংগ্রেসের বাড়া ভাতে ছাই! ‘শাহ’ চালে মণিপুর ধরে রাখল বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: সংকট কাটল মনিপুর সরকারের। অসন্তোষ মিটিয়ে ফের গেরুয়া শিবিরেই শামিল হচ্ছেন বিজেপির জোটসঙ্গী এনপিপির চার বিধায়ক। চারজনই বুধবার নয়াদিল্লিতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা করেছেন। সঙ্গে ছিলেন এনপিপির নেতা তথা পার্শ্ববর্তী রাজ্য মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। ফলে মণিপুরে বিজেপির হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার যে স্বপ্ন কংগ্রেস দেখেছিল, তা অধরাই থাকতে চলেছে।

মতানৈক্যের জের সম্প্রতি এনপিপির চার বিধায়ক এবং বিজেপির তিন বিধায়ক এন বীরেন সিংয়ের সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেন। বিরোধ মেটাতে মঞ্চে অবতীর্ণ হন বিজেপির ট্রাবল-শ্যুটার হিমন্ত শর্মা (Himanta Sarma)। তিনি আবার উত্তর পূর্ব গণতান্ত্রিক জোট (North East Democratic Alliance )-এর আহ্বায়কও। অসমের মন্ত্রী সেই হিমন্তই অমিত শাহের সঙ্গে এনপিপি প্রতিনিধিদের কথা বলার ব্যবস্থা করে দেন।

আরও পড়ুন: একদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ হাজার, মৃত আরও ৪১৮

বৈঠকের পর হিমন্ত শর্মা ট্যুইট করে জানান, ‘সাংমা কনরাড এবং মণিপুরের উপ-মুখ্যমন্ত্রী ওয়াই জয়কুমার সিংয়ের নেতৃত্বে এনপিপির প্রতিনিধি দল আজ (বুধবার) নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেছেন। বিজেপি এবং এনপিপি উভয়ই মণিপুরের উন্নয়নে একসঙ্গে কাজ চালিয়ে যাবে।’

এনপিপি-সহ বিজেপির নেতৃত্বাধীন জোটের একধিক বিধায়ক মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের বিরুদ্ধে অনেক দিন ধরেই অসন্তোষ জানিয়ে আসছেন। বীরেন সিংয়ের অপসারণের দাবি তাঁরা একাধিকবার জানিয়েছেন। সেই অসন্তোষ থেকেই জোট ছেড়ে বেরিয়ে যান মোট ৯ বিধায়ক। এনপিপির চার বিধায়ক, বিজেপির তিন বিধায়ক ছাড়াও রয়েছেন একজন নির্দল এবং বাকি একজন তৃণমূল কংগ্রেস বিধায়ক।

৯ জন বিধায়কের সমর্থন নিয়ে ইবোবি সিংয়ের (Okram Ibobi Singh) নেতৃত্বে সরকার গড়ার দাবি জানায় কংগ্রেস। বেগতিক বুঝে তড়িঘড়ি আসরে নামেন অমিত শাহ (Amit Shah)। দ্রুত মণিপুর পাঠান নিজের বিশ্বস্ত সৈনিক হিমন্তকে। যার হস্তক্ষেপে দ্রুত জট কাটার ইঙ্গিত মেলে।

আরও পড়ুন: সোপোরে এনকাউন্টার, তীব্র গুলিবিনিময়ে মৃত ২ জঙ্গি

Gmail 6

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest