গুজরাতের রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৮, আহত ৫০

দহেজ: গুজরাতের রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে। বুধবার গুজরাতের ভারুচ জেলার দাহেজ শিল্পাঞ্চলে একটি অ্যাগ্রো-কেমিক্যাল ফ্যাক্টরির বয়লার ফেটে বিস্ফোরণ ঘটে। সঙ্গে সঙ্গেই দ্রুত আগুন ছড়িয়ে পড়ে গোটা কারখানায়।

মৃত্যু হল ৮ কর্মীর। আহত হয়েছেন আরও ৫০ জন। বুধবার দুপুরে ভারুচের দহেজ এলাকার ওই দুর্ঘটনায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা স্থানীয় পুলিশের।

ভারুচের পুলিশ সুপার আর ভি চূড়াসামা জানিয়েছেন, ‘এখনও পর্যন্ত আমরা ৮ কর্মীর নিশ্চিত মৃত্যুর খবর পেয়েছি। কয়েকটি দেহ কারখানার ভিতর থেকে উদ্ধার করা হয়েছে। বাকিরা হাসপাতালে নিয়ে যাওয়ার পরে মারা যান। এ দিন সন্ধ্যা পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে, ঘটনাস্থলে উদ্ধারকাজ চালু রয়েছে।’

আরও পড়ুন: বাজ পড়ে জ্বলে উঠল নারকেল গাছ! রানওয়েতে বেসামাল বিমান, দেখুন নিসর্গের তাণ্ডব ভিডিয়ো…

ভারুচের জেলাশাসক এম ডি মোদিয়া জানিয়েছেন, দহেজ শিল্পতালুকে যশস্বী রসায়ন প্রাইভেট লিমিটেড সংস্থার ওই কারখানায় বিস্ফোরণের পরে আগুন লেগে যায়। আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কায় স্থানীয় লাখি ও লুভারা গ্রামের বাসিন্দাদের সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয়। তবে পরে দমকলের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। 

জেলাশাসক জানিয়েছেন, যেহেতু রাসায়নিক কারখানা থেকে নির্গত ধোঁয়া ক্ষতিকর তাই আশেপাশের দুটি গ্রামের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। দমকলের ১০টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে এনেছে। আহত কর্মীদের ভারুচের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তাঁরা।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এই বিস্ফোরণের ছবি-ভিডিও। জানা গিয়েছে এই কেমিক্যাল প্ল্যাট দেশের অন্যতম বিখ্যাত সংগঠন যশস্বী রসায়ন প্রাইভেট লিমিটেডের। এই সংস্থা দেশের শিল্পে ব্যবহৃত হয় এমন ১৫ ধরনের রাসায়নিক বানায়।

আরও পড়ুন: করোনার থাবা এবার নবান্নেও, আক্রান্ত ২ গাড়িচালক! স্যানিটাইজ করা হচ্ছে গোটা বিল্ডিং

Gmail