ঘটনা যাই হোক, PM Cares নিয়ে সুুপ্রিম কোর্টে জয় মোদী সরকারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

PM-CARES-এর জন্য সংগৃহীত অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে (NDRF) ট্রান্সফার করা যাবে না। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। আদালতের দাবি, এই তহবিলে জমা হওয়া টাকা একেবারে অন্য কারণে সংগৃহীত আর এই অর্থ চ্যরিটেবল ট্রাস্টের মাধ্যমে সংগ্রহ করা হয়।

এদিন সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে পিএম কেয়ার্স ফান্ড বানানোর ফলে ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট ভঙ্গ হয়নি। একই সঙ্গে এই টাকা National Disaster Response Fund (NDRF)-এ দিয়ে দেওয়ার জন্য যে পিটিশন জমা পড়েছিল,, সেটাও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

আরও পড়ুন : মত্ত অবস্থায় তাঁর শ্লীলতাহানির চেষ্টা করেন সুশান্তের দিদি, নয়া অভিযোগে ঝড় তোলার চেষ্টা রিয়ার

করোনাভাইরাস অতিমারীর মতো কোনও জরুরি পরিস্থিতি সামাল দেওয়া ও তার দুর্গতদের সাহায্যের জন্য গত ২৮ মার্চ গঠিত হয়েছিল প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিস্ট্যান্স অ্যান্ড রিলিফ ইন ইমার্জেন্সি সিচুয়েশনস (PM-CARES) তহবিল। এই তহবিলের এক্স-অফিসিয়ো চেয়ারম্যান হলেন প্রধানমন্ত্রী। আর এক্স-অফিসিয়ো ট্রাস্টিদের মধ্যে আছেন প্রতিরক্ষা, স্বরাষ্ট্র ও অর্থমন্ত্রীরা।

বিচারপতি অশোষ ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ বলে যে দুটি অর্থ তহবিল আলাদা করে থাকতে পারে। যে যেখানে চায় টাকা দিতেই পারে কিন্তু  PM Cares এর টাকা NDRF-এ দেওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছে আদালত।

এই তহবিলের আইনগত বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছিল কংগ্রেস ও অন্যান্য বিরোধীরা। একইরকমের PMNRF থাকা সত্ত্বেও এ ধরনের তহবিলের কী প্রয়োজনীয়তা রয়েছে, তা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। PM-CARES তহবিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেছিল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তাতে দাবি করা হয়েছিল, বিপর্যয় মোকাবিলা আইন লঙ্ঘন করেছে PM-CARES তহবিল।

সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ শুনানিতে বলেছে, কোভিড ১৯ অতিমারীর বিরুদ্ধে লড়াই করার জন্য স্বেচ্ছায় দান করা হয় PM-CARES তহবিলে। অপরদিকে, বিধিবদ্ধভাবে তৈরি NDRF তহবিল। এর সঙ্গে PM-CARES তহবিলের কোনও সম্পর্ক নেই। মানুষ তাঁদের ইচ্ছে মতো যে কোনও তহবিলে দান করতে পারে। আর PM-CARES তহবিল থেকে সরকার জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে অর্থ ট্রান্সফার করবে কি না, এটা সরকারের সিদ্ধান্ত।

আরও পড়ুন : করোনা নাকি! ‘অজানা রোগে’ ছোট ভাইকে হারালেন মার্কিন প্রেসিডেন্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest