CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষা জুলাইয়ে, নয়া তারিখ ঘোষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: করোনাভাইরাস অতিমহামারীর জেরে বন্ধ হয়ে গিয়েছিল সিবিএসই-র দশম ও একাদশ শ্রেণির পরীক্ষা। শুক্রবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানান, ওই পরীক্ষাগুলি হবে জুলাইয়ের এক থেকে ১৫ তারিখের মধ্যে।

এর আগে করোনা সতর্কতায় ৩১ মার্চ পর্যন্ত সিবিএসই বোর্ডের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। পরে আরও কিছুদিনের জন্য পরীক্ষা স্থগিত রাখা হয়।

আরও পড়ুন: শরীর একটাই, মাথা দুটো! ওড়িশায় দেখা মিলল বিরল সাপের, দেখুন ভিডিও

সিবিএসই বোর্ডের পরীক্ষার পাশাপাশি করোনাভাইরাসের জেরে পিছিয়ে দেওয়া হয়েছে ইউজিসি, এনআইওএস, এআইসিটিই এবং জয়েন্ট এন্ট্রাস পরীক্ষাও।  মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের সচিব অমিত খারে বলেছেন, অ্যাকাডেমিক ক্যালেন্ডার মেনে চলার পাশাপাশি অবশ্যই ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকা, অশিক্ষক কর্মী ও পড়ুয়াদের অভিভাবকদের নিরাপদ এবং সুস্থ থাকাও প্রয়োজন। তাই আপাতত সমস্ত পরীক্ষা পিছিয়ে দেওয়ার বা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, করোনা পরিস্থিতিতে কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের নির্দেশ অনুসারে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পরের ক্লাসে পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছে CBSE। গত এপ্রিলেই বোর্ডের এই সংক্রান্ত নির্দেশিকা স্কুলগুলির কাছে পৌঁছে যায়। আর নবম এবং একাদশ শ্রেণির জন্য ক্লাস টেস্টই যথেষ্ট বলে স্কুলগুলিকে জানিয়ে দিয়েছে তারা।

আরও পড়ুন: বয়েস লকার রুমের মতই যাদবপুরের গুগল ড্রাইভ কেচ্ছা, সামনে আনল কলকাতার তরুণী, দায়ের অভিযাগ

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest