কমছে না স্বল্প সঞ্চয়ে সুদের হার, ‘ভুল করে বিজ্ঞপ্তি জারি’, ভোটের আবহে ঢোক গিলে দাবি কেন্দ্রের

বিরোধীদের কটাক্ষ, আগামী ২ মে ভোটের ফলাফল বেরিয়ে গেলেই ‘ভুল’ নির্দেশিকা আবারও জারি করা হবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের আবহে ঢোক গিলতে বাধ্য হল কেন্দ্র। একধাক্কায় সুদের হার কমানোর পর ১২ ঘণ্টা কাটতে না কাটতেই নয়া নিয়ম প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দাবি করলেন, ভুলবশত অর্থ মন্ত্রকের তরফে একধাক্কায় স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রকের গতকাল রাতের ঘোষণা অনুযায়ী, স্বল্প সঞ্চয়ী প্রকল্পে সুদের হার কমার কথা ছিল ৫০ থেকে ১০০ বেসিস পয়েন্ট। পিপিএফে সুদ কমে নতুন সুদ হওয়া কথা ছিল ৬.৪ শতাংশ। যা ৪৬ বছরে সর্বনিম্ন। সুদ কমার ঘোষণা হয়েছিল এনএসসিতেও। এনএসসিতে আগে পাওয়া যেত ৬.৮ শতাংশ সুদ। যা ৫.৯ শতাংশ হওয়ার কথা ছিল। সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদ কমার ঘোষণা হয়েছিল ৬.৯ শতাংশ। সুদ কমার ঘোষণা হয়েছিল সিনিয়র সিটিজেন সেভিং স্কিমেও। কিষাণ বিকাশ পত্ররও সুদ কমার কথা ছিল। পোস্ট অফিস সেভিং ডিপোজ়িটেও সুদ কমে ৩.৫ শতাংশ হওয়ার কথা ছিল।

বৃহস্পতিবার সকালে একটি টুইটবার্তায় সীতারামন বলেন, ‘২০২০-২১ সালের শেষ ত্রৈমাসিকে যে হারে কেন্দ্রীয় সরকারের স্বল্প সঞ্চয়ের প্রকল্পে সুদ মিলত, সেই হার বজায় থাকবে। অর্থাৎ ২০২১ সালের মার্চ যে হারে সুদ মিলত, সেই হারের সুদ মিলবে। যে ভুলবশত নির্দেশ জারি করা হয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়া হবে।’

আরও পড়ুন:  ভোট আবহে আজ থেকে নামমাত্র দাম কমছে রান্নার গ্যাসের

যদিও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সাফাই নিয়ে বিতর্ক শুরু হয়েছে। প্রশ্ন উঠছে, অর্থ মন্ত্রকের তরফে এরকম ‘ভুল’ হল কীভাবে? তাহলে কি কেন্দ্রের বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয়ের অভাব দেখা দিয়েছে? যদিও রাজনৈতিক মহলের মতে, পশ্চিমবঙ্গ, অসম-সহ পাঁচ রাজ্যে ভোটের মুখে স্বল্প সঞ্চয়ে সুদের হার একধাক্কায় অনেকটা কমানোর ফলে আমজনতার মধ্যে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছিল। তার প্রভাব ভোটব্যাঙ্কেও পড়ত। তাই তড়িঘড়ি সুদ কমানোর সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়েছে। বিরোধীদের কটাক্ষ, ভোট বড় বালাই। তাই তড়িঘড়ি ‘ভুল’-এর সাফাই দেওয়া হয়েছে। আগামী ২ মে ভোটের ফলাফল বেরিয়ে গেলেই ‘ভুল’ নির্দেশিকা আবারও জারি করা হবে।

সুদের হার কমার ঘোষণা প্রত্যাহার করে নেওয়ায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে বিঁধেছেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রা। নির্মলার টুইট রিটুইট করে প্রিয়ঙ্কা প্রশ্ন করেছেন, “ভুল করে জারি হওয়ায় ঘোষণা প্রত্যাহার করা হল না কি ভোটের বালাই?”

আরও পড়ুন: Aadhar ও PAN Card লিঙ্ক করার সময়সীমা বাড়াল কেন্দ্র

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest