প্রধানমন্ত্রীর জন্য তৈরী হচ্ছে ১০টি ৪ তলা বাড়ি! খরচ প্রায় সাড়ে ১৩ হাজার কোটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রধানমন্ত্রীর নয়া বাসভবনের কমপ্লেক্সে থাকবে ১০টি ৪ তলা বাড়ি। যার সর্বোচ্চ উচ্চতা হবে ১২ মিটার। ‘সেন্ট্রাল ভিস্তা রিডেভেলপমেন্ট’ প্রকল্পে এমনই প্রস্তাব রাখা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

এই প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব বর্তেছে সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডেভেলপমেন্ট (সিপিডব্লিউডি)-এর উপর। এই প্রকল্প থেকে কোনও মতেই প্রধানমন্ত্রীর নতুন অফিস (পিএমও) তৈরির পরিকল্পনা যে বাতিল করা হচ্ছে না, তা-ও সিপিডব্লিউডি তাদের নতুন প্রস্তাবে জানিয়েছে বলে সূত্রের খবর।

যদিও নতুন প্রস্তাবে পিএমও-র উল্লেখ করেনি সিপিডব্লিউডি। সেখানেই প্রশ্ন ওঠে, তা হলে কি এই প্রস্তাব থেকে পিএমও-র নতুন বাড়ি তৈরির প্রকল্প বাদ দেওয়া হয়েছে? একটি সূত্র জানাচ্ছে, সিপিডব্লিউডি বলেছে, তাদের নতুন প্রস্তাব থেকে পুরনো কোনও প্রকল্পই বাদ দেওয়া হয়নি।

আরও পড়ুন :থাকছে হাসপাতাল-গবেষণা কেন্দ্র-কমিউনিটি কিচেন, অযোধ্যার নতুন মসজিদ চলবে শুধুমাত্র সৌরশক্তিতে

‘হাম তো ফকির আদমি হ্যায়। ঝোলা লেকে চল পরেঙ্গে জি।’ কি বলেছিলেন, তা গোটা দেশের জানা। মিডিয়া ওই ‘ফকিরের’ ভাষণের ফুটেজ বিক্রি করেছিল ভাল দামেই। তিনি কুর্সিতে বসার পর থেকে দেশের বহু মানুষ এবার বলতে পারবে ‘হাম তো ফকির আদমি হ্যায়’। কাজ হারানো ওই লোকগুলির ইন্টারভিউ কোনও প্রসূন যোশী করবে না।

সংসার ও রাজনীতি অদ্ভুত জায়গা। নয়া সংসদ ভবনের কাজ পেয়েছে টাটা। রতন টাটার মুখে প্রধানমন্ত্রীর প্রশংসা। করোনাকালে তিনি যেভাবে পরিস্থিতি মোকাবিলা করেছেন তার প্রশংসা করেছেন রতন। গোটা দেশ জানে, পরিকল্পনা বিহীন লকডাউনের কারণে কত পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। রতন টাটা যে সে খবর পেতেন না এমন তো হতে পারে না।

দেশের বিবেক মরে গেলে কেবল ইমারত দিয়ে কিছু হয় না। নয়া সংসদভবন টাটা বানাচ্ছে। একথা সকলে জানেন। কিন্তু তার জন্য যদি বলা হয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে করোনা মোকাবিলা ভাল হয়েছে। তাহলে ব্যাপারটা অন্য রকম লাগে।

রবিবার একের পর এক টুইটে সরাসরি প্রধানমন্ত্রীর নামোল্লেখ না করে তাঁকে আক্রমণ করেন প্রশান্ত। টুইটারে তিনি লিখেছেন, ‘এক দিকে সংসদের অধিবেশন বন্ধ রাখছে সরকার। অন্য দিকে, ১ হাজার কোটির টাকারও বেশি ব্যয়ে তৈরি নতুন সংসদ ভবনের শিলান্যাস করছেন প্রধানমন্ত্রী। নতুন সেন্ট্রাল ভিস্তা এবং প্রধানমন্ত্রীর নয়া বাসভবনের খরচই ১৪০০ কোটির ওপরে। তুঘলক?!’

এই প্রকল্পে প্রধানমন্ত্রীর নতুন বাড়ি হবে ১৫ একর জায়গা জুড়ে। যাতে মোট ১০টি বিল্ডিং থাকবে। প্রতিটি বিল্ডিংয়ে একতলার উপর আরও তিনটি তলা থাকবে। ওই প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর নতুন বাসভবন ৩০ হাজার ৩৫১ স্কোয়ার মিটার এলাকা জুড়ে নির্মাণ করা হবে। নিরাপত্তারক্ষীদের জন্য পৃথক একটি বাড়ি নির্মাণ হবে ২. ৫০ একর এলাকা জুড়ে।

সিপিডব্লিউডি ওই প্রস্তাবে বলেছে, সেন্ট্রাল ভিস্তা রিডেভেলপমেন্ট প্রকল্পের মধ্যেই থাকবে উপরাষ্ট্রপতির বাড়িও। যে এনক্লেভে ১৫ একর জায়গা জুড়ে ৩২টি বাড়ি নির্মাণ হওয়ার কথা। বাড়িগুলির প্রতিটি পাঁচতলা হবে। যার সর্বোচ্চ উচ্চতা ১৫ মিটার হবে। সেন্ট্রার ফর পলিসি রিসার্চে কর্মরত গবেষক কাঞ্চি কোহালি বলেন, ‘‘কেন পরিকল্পনা বদলানো হল, তা স্পষ্ট নয়। স্পষ্ট নয়, খরচ বেড়ে য়াওয়ার বিষয়টি।’’

পরিবেশ মন্ত্রক আগেই নতুন সংসদ ভবন নির্মাণে ছাড়পত্র দিয়েছে। তাদের ছাড়পত্রের জন্যই এ বার প্রধানমন্ত্রীর নতুন বাড়ির এই প্রকল্পের খসড়াও পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্ট’ নিয়ে কেন্দ্রীয় সরকারকে তিরস্কার করেও ছাড়পত্র দিয়েছে সুপ্রিম কোর্ট।

যমুনা নদীর তীরে ‘নবভারত উদ্যান’ গড়ার প্রকল্প নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। যমুনা নদীর পশ্চিম তীরে ২০.২২ একর জায়গা জুড়ে বহু অর্থ ব্যয়ে বিলাসবহুল বাগান এবং প্লাজা তৈরি পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পেরই অংশ এটি।

আরও পড়ুন: বিজেপি ডবল ডিজিট ছাড়ালে টুইটার ছাড়ব, বাংলার ভোট নিয়ে বড় দাও খেললেন PK

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest