৭ ঘণ্টার কৃষক-কেন্দ্র বৈঠক নিস্ফলা, ৫ ডিসেম্বর ফের আলোচনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাত ঘণ্টার বৈঠক, নিট ফল শূন্য। কৃষকদের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকেও কোনও রফাসূত্র মিলল না।আজ দিল্লির বিজ্ঞান ভবনে টানা ৭ ঘণ্টা আলোচনা হয়। পরবর্তি বৈঠক হবে আগামী ৫ ডিসেম্বর।

৫ ডিসেম্বর কৃষক সংগঠনগুলিকে আরও এক দফার বৈঠকে ডাকল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানালেন, ‘‘সরকার কোনও অনড় অবস্থানে বসে নেই।’’ বৃহস্পতিবার বিজ্ঞান ভবনে আলোচনা বসলেও নিজেদের একাধিক দাবিতে অনড় থাকবেন বলেই জানিয়েছিলেন কৃষকরা।

এর মধ্যেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী কৃষকদের আশ্বাস দেন ফসলের ন্যূনতম সহায়ক মূল্যে হাত পড়বে না। আপনারা নিশ্চিন্তে থাকুন। কিন্তু তাতে চিড়ে ভেজেনি।

আরও পড়ুন: ‘আমরা খাবার নিয়ে এসেছি’, সরকারের ‘জলস্পর্শ’ না করে নিজেদের অবস্থানে অনড় কৃষকরা

সংবাদ সংস্থা সূত্রে খবর, কৃষকরা নিজেদের দাবিদাওয়া নিয়ে একটি বিবরণ দেন। সেখানে নতুন আইনে কোথায় কোথায় গলদ রয়েছে তাই নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কিন্তু ৭ঘণ্টার বৈঠকও হয় নিস্ফলা। শেষ পর্যন্ত ঠিক হয়, আগামী শনিবার, অর্থাৎ ৫ ডিসেম্বর এই নিয়ে পরবর্তী আলোচনা হবে।

রাজধানী ঢোকার ৫ রাস্তায় বসে রয়েছেন আন্দোলনকারী কৃষকরা। তারা যাতে না ঢুকতে পারেন তার জন্য ব্যারিকেড খাড়া করেছে দিল্লি পুলিস। মোতায়েন করা হয়েছে র্যাফও। পরিস্থিতির গুরুত্ব বুঝে। কৃষকদের সঙ্গে আজ ফের আলোচনায় বসেছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, রেলমন্ত্রী পীয়ূষ গোল সহ একাধিক নেতা।

সূত্রের খবর, ওই বৈঠকে কৃষিমন্ত্রী বলেন, সরকারের কোনও ইগো নেই। কৃষি বিল নিয়ে আলোচনা চলবে। তবে কৃষি আইন বাতিলের দাবি মানা সম্ভব নয়।  বৈঠকে কৃষক নেতাদের দাবি ছিল, সংসদে বিশেষ অধিবেশন ডেকে কৃষি আইন বাতিল করা হোক।

বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর সঙ্গে সাক্ষাত করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্য়াপ্টেন অমরিন্দর সিং। দেশের অর্থনীতি ও কৃষকদের স্বার্থে ওই সমস্যা দ্রুত মেটানের আবেদন করেন তিনি।

আরও পড়ুন: কৃষকদের প্রতি ‘বঞ্চনা’র প্রতিবাদ, পদ্মবিভূষণ ফেরালেন প্রকাশ সিং বাদল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest