৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের প্রস্তাবে ছাড়পত্র কেন্দ্রের, প্রতিরক্ষা ক্ষেত্রে বিরাট সিদ্ধান্ত!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (FDI) রাস্তা খুলে দেওয়ার কথা আগেই জানা গিয়েছিল। এবার সেই সিদ্ধা‌ন্তে শিলমোহর দিল কেন্দ্র। স্বয়ংক্রিয় পথের মাধ্যমে প্রতিরক্ষা উৎপাদন খাতে ৭৪ শতাংশ পর্যন্ত ফরেন্ট ডাইরেক্ট ইনভেস্টমেন্ট বা এফডিআইয়ের অনুমোদন মিলল। মনে করা হচ্ছে, এই অনুমোদনের ফলে প্রধানমন্ত্রীর স্বপ্নের  ‘আত্মনির্ভর’ ভারতের (Atmanirbhar Bharat) বাস্তবায়নের পথে একধাপ এগোবে দেশ।

আরও পড়ুন: দেড় দিন পর ঝোপে মিলল বর্ধমানের তৃণমূল নেতার অপহৃত ছেলের দেহ, গ্রেপ্তার ৩

বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার উদ্দেশ্যেই এই পদক্ষেপ করা হল। শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য প্রচার দপ্তরের তরফে বলা হয়েছে, প্রতিরক্ষা খাতে বিদেশি বিনিয়োগ জাতীয় সুরক্ষার ভিত্তিতে একটি তদন্তের উপর নির্ভর করবে। এছাড়া প্রতিরক্ষা খাতে যে কোনও বিদেশি বিনিয়োগ পর্যালোচনা করার অধিকার সরকারের থাকবে, যাতে জাতীয় সুরক্ষার সঙ্গে আপস না করতে হয়।

17defence

 

বর্তমান এফডিআই নীতি অনুসারে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের অনুমতি রয়েছে। এর মধ্যে স্বয়ংক্রিয় পথের মাধ্যমে ৪৯ শতাংশের উপরে বিনিয়োগ করতে গেলে সরকারি অনুমোদনের প্রয়োজন। নতুন বিজ্ঞপ্তি অনুসারে স্বয়ংক্রিয় পথের মাধ্যমে ৭৪ শতাংশ পর্যন্ত এফডিআইয়ের অনুমোদন মিলবে।

এতে বলা হয়েছে, এমন সংস্থা যারা বাণিজ্যিক লাইসেন্স খুঁজছে না বা যাদের কাছে আগে থেকেই প্রতিরক্ষা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি রয়েছে তাদের ৪৯ শতাংশ এফডিআইয়ের উপরে নতুন বিনিয়োগের ক্ষেত্রে প্রতিরক্ষা মন্ত্রকের সামনে তা ঘোষণা করতে হবে।

আরও পড়ুন: সারা শরীরে হাত বুলিয়েছিল ট্রাম্প, বিস্ফোরক অভিযোগ প্রাক্তন মডেলের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest