জম্মু-কাশ্মীর থেকে ১০ হাজার আধাসেনা সরিয়ে নিল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিরাপত্তা বিশ্লেষণের পর জম্মু-কাশ্মীর থেকে ১০০ কোম্পানি আধাসেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর ফলে কেন্দ্রীয় শাসিত অঞ্চল থেকে প্রায় ১০ হাজার আধাসেনা অন্য জায়গায় মোতায়েন করা হবে।

গত বছরের ৫ অগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে কেন্দ্র। তার আগে উপত্যকা-সহ গোটা রাজ্য কার্যত নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছিল। প্রশাসনের এক উচ্চপদস্থ আধিকারিক সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, উপত্যকা থেকে ‘অবিলম্বে’ ১০০ কোম্পানি সিএপিএফ সরিয়ে দিতে বলা হয়েছে। নির্দেশে আরও বলা হয়েছে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের আগে ওই কোম্পানিগুলিকে দেশের যে যে জায়গা থেকে উপত্যকায় আনা হয়েছিল, আবার সেখানে পাঠিয়ে দিতে হবে।

আরও পড়ুন: কলকাতায় সোনার দাম উর্দ্ধমুখী থাকলেও, দেশে কমল সোনার দাম, নিম্নমুখী রুপো

যে ১০০ কোম্পানিকে সরিয়ে দিতে বলা হয়েছে, তার মধ্যে রয়েছে ৪০ কোম্পানি সিআরপিএফ এবং ২০ কোম্পানি করে সিআইএসএফ, বিএসএফ এবং এসএসবি। প্রতি কোম্পানিতে ১০০ জন করে জওয়ান থাকেন। আধাসেনা সরানোর কাজ চলতি সপ্তাহের মধ্যে শেষ করতে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

গত ডিসেম্বরে জম্মু-কাশ্মীর থেকে কেন্দ্র ৭২ কোম্পানি আধা সামরিক বাহিনী প্রত্যাহার করেছিল। গত মে মাসে জম্মু-কাশ্মীর ও লাদাখ থেকে ১৫০০ আধাসেনা জওয়ানকে সরিয়ে নিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তবে এ বার সবচেয়ে বেশি সংখ্যক আধাসেনা সরানোর নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।

অন্যদিকে, উপত্যকায় জঙ্গি তৎপরতা অবশ্য অব্যাহত।বৃহস্পতিবার সকালে প্রথম সংঘর্ষটি হয় কুলগামে।নিকেশ হয়েছে এক জঙ্গি।হান্দওয়ারায় আরেকটি সংঘর্ষে দুই লস্কর জঙ্গি নিকেশ হয়েছে।

আরও পড়ুন: ফুসফুসে সংক্রমণ! প্রাক্তন রাষ্ট্রপতির শারীরিক অবস্থার অবনতি, জানাল হাসপাতাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest