Mann Ki Baat: পরিযায়ী শ্রমিকদের দুঃখ-দুর্দশায় ‘ব্যথিত’ মোদী, জানালেন একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: চতুর্থ দফার লকডাউনের শেষদিনে মাসিক রেডিয়ো অনুষ্ঠান ‘মন কি বাত’-এ কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

লকডাউনের মধ্যে হাজার হাজার শ্রমিকের পায়ে হেঁটে ফেরা, দুর্ঘটনার কবলে পড়া ইত্যাদি কারণে বারবার এসব প্রশ্ন তুলেছে বিরোধীরা।  মহারাষ্ট্রের ঔরঙ্গবাদে রেললাইন ধরে হেঁটে ফেরার সময় রাতে রেললাইনের উপরেই ঘুমিয়েছিলেন পরিযায়ী শ্রমিকরা। রাতে তাঁদের পিষে দেয় ট্রেন। এ ছাড়া হেঁটে ঘরে ফিরতে গিয়ে মৃত্যু হয়েছে অনেকের। আবার শ্রমিক স্পেশাল চালু হওয়ার পর থেকে বহু মানুষ বাড়ি ফিরছেন। বাসে করেও ফেরানো হচ্ছে শ্রমিকদের। পরিযায়ীদের  এই দুর্দশা নিয়েও এ দিন মুখ খুলেছেন প্রধানমন্ত্রী। জানালেন, তাঁর সরকার আলাদাভাবে পরিযায়ী শ্রমিকদের জন্য ভাবছে।

আরও পড়ুন: ‘জাতীয় নিরাপত্তা’র ক্ষেত্রে বিপদ, জনপ্রিয় ফাইল শেয়ারিং সাইট WeTransfer-কে নিষিদ্ধ করল কেন্দ্র

তিনি বলেন, “পেটের দায়ে ভিনরাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকরা যে কী কষ্টের মধ্যে দিন কাটাচ্ছেন, তা কে না জানে। এমন কেউ নেই যে তাঁদের কষ্ট অনুভব করতে পারছেন না। তাঁদের দুঃখ দূর করতে উদ্যোগী সরকারও। তাঁরা যাতে নিজেদের জায়গাতেই থেকে কাজে সুযোগ পায়, সেই ব্যবস্থা করারও চেষ্টা করা হচ্ছে।”

প্রধানমন্ত্রী জানান, শ্রমিকদের জন্য বিভিন্ন জায়গায় স্কিল ম্যাপিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও একাধিক রাজ্যে স্টাট আপে উপকৃত হবেন তাঁরা। পাশাপাশি কৃষিক্ষেত্রে উন্নতি করে গ্রামে একাধিক প্রকল্প এনে চাষিদের কাজের সুবিধা করে দেওয়ার পরিকল্পনাও রয়েছে। এভাবেই আত্মনির্ভর ভারতের পথে এগিয়ে যেতে চাইছে সরকার।

এদিন মোদীর মুখে পূর্ব ভারতের কৃষকদের দুর্দশার কথাও উঠে আসে। সাইক্লোন-সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বিপুল ক্ষতির মুখে পড়তে হয়েছে চাষিদের। অথচ তাঁদের উপরই নির্ভরশীল দেশের অর্থনীতির একটা বড় অংশ। কৃষিক্ষেত্রে তাই বিশেষ নজর দেওয়া হবে বলে জানান মোদী।

আরও পড়ুন: Mann Ki Baat: দেশে ফের খুলছে সবকিছু, এখন আমাদের আরও সতর্ক থাকতে হবে… জেনে নিন আর কি বললেন প্রধানমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest