কেন্দ্রের বহু গোপন তথ্য আগে থেকেই জেনে যান অর্ণব গোস্বামী! পুলওয়ামা হামলায় উচ্ছাস প্রকাশ, ৫০ পাতার হোয়াটসঅ্যাপ চ্যাট ঘিরে বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের বিতর্কে সাংবাদিক অর্ণব গোস্বামী (Arnab Goswami )। অভিযোগ উঠছে, রিপাবলিক টিভির সম্পাদক সরকারি বহু গোপন তথ্য অনেক আগে থেকেই জানতেন। এই তথ্যগুলির মধ্যে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বহু বিষয় থেকে শুরু করে কেন্দ্র তথা প্রধানমন্ত্রীর দপ্তরের বেশ কিছু পদক্ষেপ উল্লেখযোগ্য। আসলে, সম্প্রতি BARC-এর প্রাক্তন সিইও পার্থ দাশগুপ্তর সঙ্গে রিপাবলিক টিভির অন্যতম কর্ণধারের হোয়াটসঅ্যাপ চ্যাটের কিছু স্ক্রিনশট নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। যাতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রীর দপ্তরের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল অর্ণবের। যোগাযোগ ছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সঙ্গেও।

টিআরপি দুর্নীতি নিয়ে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (বিএআরসি), অর্ণব গোস্বামীর টিভি চ্যানেল ও অন্য অভিযুক্তদের বিরুদ্ধে নভেম্বরে ১৪০০ পাতার চার্জশিট দিয়েছিল মুম্বই পুলিশ। চলতি সপ্তাহে ৩৪০০ পাতার অতিরিক্ত চার্জশিট জমা দিয়েছে তারা। এর মধ্যে আলোড়ন ফেলে দিয়েছে আইনজীবী প্রশান্ত ভূষণের একটি টুইট।

বিএআরসি-র প্রাক্তন সিইও পার্থ দাশগুপ্তের সঙ্গে অর্ণবের হোয়াটসঅ্যাপে বিনিময় হওয়ার বার্তার কিছু ‘স্ন্যাপশট’ তথা ছবি টুইটে তুলে ধরেছেন ভূষণ। সূত্রের খবর, হোয়াটসঅ্যাপে অর্ণব ও পার্থর কী কথা চালাচালি হয়েছিল, পেশ হওয়া অতিরিক্ত চার্জশিটে ৫০টিরও বেশি পাতা জুড়ে রয়েছে সে সব।  ভূষণের টুইট করা ‘স্ন্যাপশট’গুলির সত্যাসত্য যাচাই করা না হলেও, সোশ্যাল মিডিয়ায় তা বিতর্কের ঝড় তুলেছে। কারণ, তাতে দেখা যাচ্ছে, অর্ণব দাবি করছেন, প্রধানমন্ত্রীর দফতর (পিএমও), তথ্য সম্প্রচার মন্ত্রক, এনএসএ এবং অজ্ঞাত কোনও ‘AS’-এর সঙ্গে তাঁর এত ঘনিষ্ঠতা রয়েছে যে, সরকারি অনেক গোপন তথ্যই তিনি আগেভাগে জানতে পারেন। তা সে তথ্য ও সম্প্রচার মন্ত্রী বদলই হোক, বা পিএমও থেকে নৃপেন্দ্র মিশ্রের অপসারণ।

এমনকি ওই ‘স্ন্যাপশটে’ দেখা যায়, অর্ণব তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরকে ‘অপদার্থ’ বলেছেন এবং জানিয়েছেন, স্মৃতি ইরানি ওই পদে থাকলে তাঁর সুবিধা হত। ব্যবসায়িক ফায়দার জন্য ‘AS’-এর সঙ্গে সম্পর্কের অপব্যহার করা, বিএআরসি থেকে ব্যবসায়িক প্রতিযোগীদের তথ্য জোগাড় করা, অন্য চ্যানেলের বিরুদ্ধে ছক কষার প্রসঙ্গও রয়েছে ভূষণের ফাঁস করা ছবিগুলিতে। উল্লেখ্য,কিছুদিন আগেই ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল বা বার্কের সিইও পার্থ দাশগুপ্ত মুম্বাই পুলিশি জেরায় অর্ণবের কাছ থেকে লক্ষ লক্ষ টাকার ঘুষ নেওয়ার কথাও কবুল করেছেন। আর সেই টাকা নিয়েই রিপাবলিক টিভির দর্শক সংখ্যা বাড়াতে তিনি কারচুপি করেছিলেন বলে জানিয়েছিলেন পুলিশকে।

আরও পড়ুন: যে মুসলিমদের দেশের ভ্যাকসিনে বিশ্বাস নেই তারা পাকিস্তানে যাক: বিজেপি বিধায়ক সংগীত সোম

ভূষণের মতে, “আইনের শাসন থাকা যে কোনও দেশে এই ব্যক্তির দীর্ঘমেয়াদি জেল হত।” সাংবাদিক প্রশান্ত কানোজিয়া টুইটারে লেখেন, ‘‌এই দেশ–বিরোধী গোস্বামী শুধু একজন টিআরপি জঙ্গিই নন, আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। গোটা দেশ জানতে চায়, এখন কোথায় লুকিয়ে রয়েছেন এই টিআরপি জঙ্গি?‌’‌‌‌

চ্যাট মেসেজে দেখা যাচ্ছে, বার্কের গোপন নথি, চিঠিপত্র অর্ণবকে পাঠিয়েছিলেন পার্থ দাশগুপ্ত। তা নিয়ে জলঘোলা হতেই রিপাবলিকের সম্পাদকের কাছে সাহায্য চেয়েছিলেন প্রাক্তন বার্ক সিইও। আশ্বাসও দিয়েছিলেন অর্ণব, বলেছিলেন, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে কথা বলবেন এ ব্যাপারে। কিছু মেসেজে দেখা গেছে, ট্রাই–এর নতুন সংস্কারের কথা অর্ণবকে জানাচ্ছেন পার্থ দাশগুপ্ত। ওই সংস্কার আনা হলে রিপাবলিক টিভি চ্যানেলের পাশাপাশি বিজেপিরও বিরাট ক্ষতি হবে বলে জানিয়েছেন তিনি। ট্রাই যাতে কোনওভাবেই সেই সংস্কার আনতে না পারে, তার জন্য অর্ণবকে বারবার প্রভাব খাটাতে বলেছেন তিনি।

ওই চ্যাটেই পুলওয়ামা হামলা সম্পর্কে উচ্ছাস প্রকাশ করতে দেখা গিয়েছে তাঁকে। অর্ণব লিখেছেন,’ এই হামলা আমাদের বড় জয় এনে দেবে।’ আর একথা সকলেই জানে যে, সেই হামলার পর লোকসভা ভোটে করা বিপুল জয় পেয়েছিল।

এমনকি হামলা যে হবে সে কথাও জানতেন অর্ণব।

আরও পড়ুন: অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য মোটা অঙ্কের চাঁদা দিলেন রাষ্ট্রপতি কোবিন্দ

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest