লাদাখে বাড়ছে লাল ফৌজ, ভারত-চিন সংঘর্ষের আশঙ্কা ! নাগরিকদের দেশে ফেরাচ্ছে বেজিং

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি : উত্তেজনার পারদ চড়ছে লাদাখে । পূর্ব লাদাখে ভারত-চিন প্রকৃত সীমান্তরেখার বেশ কিছু অঞ্চলে ভারত ও চিনের সেনাবাহিন‌ী মুখোমুখি। ২০১৭ সালে ডোকলামের পর সীমান্তে দু’দেশের সবচেয়ে বড় সেনা সমাবেশের ইঙ্গিত মিলেছে।

স্যাটেলাইট ইমেজে পাওয়া ছবিতে দেখা গেছে, লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের গা ঘেঁসেই তৈরি হয়েছে চিনা সেনার তাঁবু। মজুত করা হয়েছে অত্যাধুনিক অস্ত্রশস্ত্রও। যদিও পাল্টা জবাবের জন্য প্রস্তুত ভারতীয় সেনাও। ইতিমধ্যেই পূর্ব লাদাখ সীমান্ত বরাবর মোতায়েন করা হয়েছে প্রায় ১ হাজার ভারতীয় সেনা। যদিও একাধিক সূত্রের খবর, ভারতের বাড়তি সেনা মোতায়েনের খবরের পর ইতিমধ্যেই লাদাখ সীমান্তে চিনা সেনার সংখ্যা বেড়ে হয়েছে প্রায় ৫০০০।

আরও পড়ুন: করোনা আতঙ্কের মধ্যেই অসমে হড়পা বানে বিধ্বস্থ ৩০,০০০ মানুষ,নষ্ট ৫৭৯ হেক্টর ফসল

গত প্রায় তিন সপ্তাহ ধরে লাদাখে ক্রমশই ভারত-চিন উত্তেজনা বাড়ছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে টহলদারির নামে শুধু ভারতের সীমান্তের মধ্যে ঢুকে পড়া নয়, প্যাঙ্গং লেকের কাছে সেনা মোতায়েন রাতারাতি বাড়িয়ে দিয়েছে চিন। গালওয়ান উপত্যকায় অন্তত একশ তাঁবু দেখা গিয়েছে পিপলস লিবারেশন আর্মির। এরই মধ্যে চাঞ্চল্যকর উপগ্রহ চিত্র এ বার পাওয়া গেল। তাতে দেখা যাচ্ছে, প্যাঙ্গং লেকের মাত্র ২০০ কিলোমিটারের মধ্যে পুরোদস্তুর বিমানঘাঁটি গড়ে তুলছে চিন। শুধু তা নয়, টারম্যাকে সম্ভবত জে-১১ বা জে-১৬ যুদ্ধ বিমানও রয়েছে।

গত কয়েক সপ্তাহে লাদাখ ও উত্তর সিকিমে একাধিকবার হাতাহাতি ও বিরোধে জড়িয়েছে ভারত ও চিনের সেনাবাহিনী। ৫ই মে এএলসি বা প্রকৃত নিয়ন্ত্রণ রেখার খুব কাছে উড়তে দেখা যায় চিনের দু’টি চারকে। ওই দিন সন্ধ্যাতেই চিনা সেনার সঙ্গে সংঘর্ষ হয় ভারতীয় সেনার। তারপর থেকেই ক্রমেই বাড়ছে উত্তেজনা।

১০ মে সিকিমে মুখোমুখি সংঘর্ষে জড়াতে দেখা যায় ভারত-চিন সেনাকে। নাকু লা-য় চিনের পিপলস লিবারেশন আর্মির জওয়ানদের সঙ্গে হাতাহাতিও হয় ভারতীয় সেনার। দু-পক্ষের বেশ কয়েকজন জওয়ান আহতও হয় বলে খবর।

ভারতীয় সেনা সূত্রে খবর, প্যানগং সো ও গালওয়ান উপত্যকায় শক্তি বাড়িয়েছে ভারতীয় সেনারা। ওই দুই অঞ্চলে দুই হাজার থেকে আড়াই হাজার সেনা মোতায়েন করা হয়েছে চিনের তরফেও। একইসাথে লাদাখ সীমান্ত লাগোয়া পনগং টোস, ট্রিগ হাইটস, ডেমচোক ও চুমার এলাকাতেও ক্রমেই বাড়ছে উত্তেজনা। অন্যদিকে সবরকম পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে ভারত। সীমান্তে একটানা যুদ্ধের জন্যই প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে সেনা সূত্রে খবর।

আরও পড়ুন: বিপন্ন!‌ দিল্লির বস্তিতে আগুন লেগে পুড়ে গেল ১২০০ ঝুপড়ি

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest