কেন ভারতের জমি চিনকে ছেড়ে দিচ্ছেন ‘ভীতু’ মোদী, ৮ প্রশ্নে কেন্দ্রকে বিঁধলেন রাহুল

রাহুল বলেছেন, প্রধানমন্ত্রী মোদী চিনের সামনে মাথা নত করেছেন। যা নিয়ে সংসদে একটি কথাও বলছেন না প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত মে মাস থেকে লাদাখ সীমান্তে সেনা জড়ো করছিল চিন। পাল্টা হিসাবে ভারতও বাড়িয়েছিল সক্রিয়তা। চার চরম পরিণতি ছিল গত বছরের ১৫ জুন।  দুই দেশের সেনার মুখোমুখি সংঘর্ষের পর পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছিল ভারত ও চিনের মধ্যে। তবে বৃহস্পতিবার রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রীর ঘোষণা পর মনে হচ্ছিল অবশেষে কাটতে চলেছে পূর্ব লাদাখে ভারত-চিন অচলাবস্থা। আপাতত প্যাংগং লেকের দক্ষিণ ও উত্তর প্রান্ত থেকে সেনা সরিয়ে নেবে দুই পক্ষ বলে সংসদে জানিয়েছিলেন রাজনাথ সিং। প্রতিরক্ষামন্ত্রীর এই মন্তব্য নিয়েই এবার মোদী সরকারকে বিঁধতে ময়দানে নামলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

শুক্রবার সাংবাদিক বৈঠকে রাহুল গান্ধী বলেন, “গতকাল প্রতিরক্ষামন্ত্রী একটি বিবৃতি রেখেছিলেন। শুরুতে সরকারের যে অবস্থান ছিল, তার উপরই সমঝোতা করা হয়েছে। এখন প্রতিরক্ষামন্ত্রী বিবৃতি জারি করে বলছেন যে আমরা পিছু হটে ফিঙ্গার ৩-তে অবস্থান করব। ভারতীয় সীমান্ত ফিঙ্গার ৪ অবধি এবং আমাদের সেখানেই অবস্থান করা উচিত।” ভারতীয় সেনাদের পিছু হটার বিষয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, “নরেন্দ্র মোদী ভারত মাতার একটি টুকরো চিনের হাতে তুলে দিয়েছেন।”

আরও পড়ুন: গুলাম নবি আজাদের রাজ্যসভা থেকে অবসর, চোখে জল ‘বন্ধু’ মোদীর

প্রধানমন্ত্রীকে আক্রমণ করে কংগ্রেস নেতা আরও বলেন, “প্রধানমন্ত্রী ভীতু, তাই চিনের সামনে রুখে দাঁড়াচ্ছে না। উনি দেশের সেনাবাহিনীর আত্মত্যাগকে ধুলোয় মিশিয়ে দিচ্ছেন। ভারতের কারোর এই বিষয়টি মেনে নেওয়া উচিত নয়।”

রাহুল গান্ধী যে কথা বলেছেন, এই সূত্রেই ৮ প্রশ্নের একটি তালিকা কেন্দ্রের দিকে ছুড়ে দিয়েছেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা। প্রথমেই তাঁর প্রশ্ন, ‘‘সীমান্তে এপ্রিল ২০২০-এর আগের স্থিতাবস্থা ফিরবে কি না, তা স্পষ্ট করেননি রাজনাথ সিংহ। কেন কেন্দ্রীয় সরকার লাদাখ সীমান্তে আংশিক সেনা প্রত্যাহারের দাবি মেনে নিচ্ছেন? কেন তাঁরা চিনের সামনে সম্পূর্ণ সেনা প্রত্যাহারের দাবি করছেন না?’’

সুরজেওয়ালাও আরও বলেছেন, ‘‘প্যাংগং হ্রদ এলাকায় ফিঙ্গার ৪-এ ছিল ভারতীয় সেনা। ফিঙ্গার ৮ পর্যন্ত টহল দিতে পারত। রাজনাথ সিংহ বলেছেন, এ বার ভারত সেনা পিছিয়ে আসবে ফিঙ্গার ৩-এ। কেন পূর্ববর্তী অবস্থানকে বাফার জোন করা হল? ভারতীয় ভূখণ্ড কেন তুলে দেওয়া হল চিনের হাতে?’’

আরও পড়ুন: প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত থেকে সরছে ভারত, চিনের ট্যাঙ্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest