ঘৃণা প্রচার হচ্ছে হোয়াটসঅ্যাপেও, দাবি টাইম ম্যাগাজিনের, জুকেরবার্গকে চিঠি কংগ্রেসের

এবার মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত টাইম ম্যাগাজিন আর একটি চাঞ্চল্যকর অভিযোগ করেছে হোয়াটস অ্যাপের বিরুদ্ধে।হোয়াটস অ্যাপের মালিক ফেসবুক। টাইম ম্যাগাজিনে প্রকাশিত খবর অনুযায়ী, হোয়াটস অ্যাপের সঙ্গে লেনদেনের সম্পর্ক আছে বিজেপির। হোয়াটস অ্যাপ ভারতে পেমেন্ট সার্ভিস চালু করতে চায়। সেজন্য  বিজেপি নেতৃত্বাধীন সরকারের অনুমতি পাওয়া আবশ্যক। ইতিমধ্যে ওই খবর নিয়েও সরব হয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী।

মাত্র ১৫ দিনের মধ্যে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গকে দ্বিতীয়বার চিঠি দিল কংগ্রেস। তারা জানতে চেয়েছে, ওয়াল স্ট্রিট জার্নালে ফেসবুকের বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছিল, তা নিয়ে কী পদক্ষেপ নিয়েছে ওই কোম্পানি। মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত হয়েছিল, তেলঙ্গানার বিজেপি বিধায়ক টি রাজা সংখ্যালঘুদের বিরুদ্ধে হিংসাত্মক মন্তব্য পোস্ট করলেও ফেসবুক কোনও ব্যবস্থা নেয়নি। সেই অভিযোগ নিয়ে ইতিমধ্যে সরব হয়েছেন বিরোধীরা। এর মধ্যে আমেরিকার বিখ্যাত টাইম ম্যাগাজিন আর একটি চাঞ্চল্যকর অভিযোগ করেছে হোয়াটস অ্যাপের বিরুদ্ধে।

আরও পড়ুন: Unlock 4: ৭ সেপ্টেম্বর থেকে চালু হবে মেট্রো, জানুন আর কী কী বদল হবে…

হোয়াটসঅ্যাপ সম্পর্কে মার্কিন সংবাদমাধ্যমের রিপোর্টকে উল্লেখ করে ভেনুগোপাল লিখেছেন, হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভারতে আর্থিক লেনদেন চালু করতে চান জাকারবার্গ। এই কারণেই BJP-কে ফেসবুক-হোয়াটসঅ্যাপ নিয়ন্ত্রণ করতে দেওয়া হচ্ছে।ফেসবুক ইন্ডিয়া নিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে ভারতীয় রাজনীতিতে ঝড় উঠেছে। এবার টাইম ম্যাগাজিন-এর প্রতিবেদনে ফের তোলপাড় শুরু।

মার্ক জুকেরবার্গকে কংগ্রেস যে চিঠিটি দিয়েছে, তা লেখা হয়েছে দলের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপালের নামে। তাতে বলা হয়েছে, “আমরা আবেদন জানাচ্ছি, আপনার কোম্পানির বিরুদ্ধে যে অভিযোগ উঠেছিল, তার ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে আমাদের জানান।” পরে লেখা হয়েছে, “কোনও বিদেশি সংস্থা যাতে মুনাফার জন্য আমাদের দেশে সামাজিক সংহতি নষ্ট করতে না পারে, সেজন্য আমরা লড়াই করব। আইনসভা ও আদালত, দু’জায়গাতেই লড়াই চলবে।”

টাইম ম্যাগাজিনে সরাসরি অভিযোগ করা হয়েছে, ফেসবুক ও হোয়াটস অ্যাপের মাধ্যমে ঘৃণা ও মিথ্যা খবর ছড়ানো হচ্ছে। অনেক জায়গায় সংখ্যালঘুদের ওপরে আক্রমণের জন্য ওই ভাষণ বা ভুয়ো খবর ইন্ধন দিয়েছে।

আরও পড়ুন: রক্ত সঞ্চালনে উন্নতি, ফুসফুসের চিকিৎসায় মিলছে সাড়া, এখনও গভীর কোমায় প্রণব