সারা দেশে বিনামূল্যে করোনা ভ্যাকসিন, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নতুন বছরের দ্বিতীয় দিনই দেশের প্রতিটি রাজ্যে শুরু হয়ে গিয়েছে করোনা ভ্যাকসিনের ড্রাই-রান। এর মধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন ঘোষণা করলেন, সারা দেশে বিনামূল্যে দেওয়া হবে করোনা ভ্যাকসিন। এদিন করোনা ভ্যাকসিন প্রসঙ্গে বড় ঘোষণা করলেন তিনি। শনিবার দিল্লির জিটিবি হাসপাতালে তিনি নিজে গিয়েছিলেন ড্রাই-রান প্রক্রিয়া কেমন চলছে তার তদারকি করতে। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শুধু দিল্লি নয়, সারাদেশেই বিনামূল্যে পাওয়া যাবে।’

সেখানে তিনি বলেছিলেন যে দেশে টিকা দেওয়ার অভিজ্ঞতা রয়েছে এবং এই ভ্যাকসিনটি জনগণের সুরক্ষার জন্য। সুতরাং ভ্যাকসিন সম্পর্কে কোনও ভুল ধারণা তৈরি করবেন না। প্রসঙ্গত, বাংলাতেও আজ থেকে শুরু হয়েছে করোনা ভ্যাকসিনের ড্রাই-রান। এ রাজ্যের দত্তাবাদ, মধ্যমগ্রাম ও আমডাঙায় ২৫ জন করে স্বাস্থ্যকর্মী অংশ নিয়েছেন ড্রাই রানে। তার মধ্যেই স্বাস্থ্যমন্ত্রীর এই বড় ঘোষণা।

আরও পড়ুন: অপরিশোধিত তেলের দামকমেছে প্রায় ২০ শতাংশ, নয়া বছরের প্রথম দিনেও রেকর্ড দাম পেট্রল-ডিজেলের

মূলত ৩টি ঘর রাখা হয়েছে সমগ্র প্রক্রিয়ার জন্য। যাঁদের ওপরে ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে তাঁদের থার্মাল চেকিং-এর (Thermal Checking) পর লাইন দিয়ে ড্রাই রান কেন্দ্রে ঢোকানো হচ্ছে। প্রথমে তাঁরা যাচ্ছেন ওয়েটিং রুমে। তারপর তাঁদের নিয়ে যাওয়া হচ্ছে ভ্যাকসিন রুমে, এবং সব শেষ তাঁরা যাচ্ছেন অবজারভেশন রুমে। ভ্যাকসিন প্রয়োগের পর সেখানে ৩০ মিনিট ধরে পর্যবেক্ষণ করা হচ্ছে তাঁদের।

ইতিমধ্যেই দেশে কোভিশিল্ড প্রয়োগের ব্যাপারে যুদ্ধকালীন তৎপরতা নিয়ে পরিকল্পনা সাজানোর কাজ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা ভ্যাকসিন প্রয়োগ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির সঙ্গে এব্যাপারে দফায়-দফায় আলোচনা চালাচ্ছেন। কবে থেকে, কীভাবে প্রয়োগ, আগামী সপ্তাহে ঘোষণা করা হতে পারে বলে সূত্রের খবর। ৯ মাস লড়াইয়ের পর করোনার ভ্যাকসিনে ছাড়পত্র মিলল। এই আবহেই সেরাম ইনিস্টিটিউট অফ ইন্ডিয়ার চিফ এগ্জিকিউটিভ আদার পুনাওয়ালা কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে বেশকিছু মূল্যবান তথ্য জানালেন।

আরও পড়ুন: TRP রেটিংয়ে হেরাফেরি:BARC-এর প্রাক্তন CEO-কে লক্ষ লক্ষ টাকা দিয়েছেন অর্ণব : মুম্বই পুলিশ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest