১ জুলাই থেকে শুরু পরীক্ষা, প্রকাশিত CBSE দশম-দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নির্ঘণ্ট

নয়াদিল্লি: অবশেষে সিবিএসই বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণীর বাকি থাকা পরীক্ষাগুলির দিন ঘোষণা করল বোর্ড ৷ সোমবার সকালে পূর্বের ঘোষণা মতোই ট্যুইট করে পরীক্ষা সূচি ঘোষণা করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ৷

সেই সূচি মতোই দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে পয়লা জুলাই থেকে চলবে ১৫ জুলাই পর্যন্ত ৷ অন্যদিকে, দশম শ্রেণীর বাকি থাকা বিষয়ের পরীক্ষা সূচিও ট্যুইট করে জানিয়েছেন, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ৷ পরীক্ষাগুলিও নেওয়া হবে ১ জুলাই, ২ জুলাই, ১০ জুলাই ও ১৫ জুলাই তারিখে ৷ দশম শ্রেণীর পরীক্ষা, শুধুমাত্র উত্তর পূর্ব দিল্লির ছাত্র-ছাত্রীদের জন্য যারা দিল্লিতে হিংসার জন্য ৬টি বিষয়ের পরীক্ষা দিতে পারিনি ।

আরও পড়ুন: UGC NET সহ একাধিক পরীক্ষার আবেদনের মেয়াদ বাড়ল, জেনে নিন…

সিবিএসই বোর্ড গত ৮ই মে ঘোষণা করে জানিয়েছিল দশম ও দ্বাদশ শ্রেণীর বাকি থাকা পরীক্ষাগুলো ১লা জুলাই থেকে ১৫ই জুলাইয়ের মধ্যে নেওয়া হবে। দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ এবং তার জেরে চলা লকডাউন এর জেরে মোট ৮১টি বিষয়ের পরীক্ষা স্থগিত করতে হয় সিবিএসই বোর্ডকে। গত পয়লা এপ্রিল সিবিএসই বোর্ডের তরফে একটি নির্দেশিকা দিয়ে জানানো হয়েছিল বোর্ড সেই বিষয়গুলির পরীক্ষা নেবে যেগুলি কলেজের ভর্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে ভূমিকা রাখে। শুধুমাত্র উত্তরপূর্ব দিল্লির ছাত্র-ছাত্রীদের ব্যতিক্রম রেখে দশম শ্রেণীর সব পরীক্ষাই ওই নোটিশে বাতিল করে দেওয়া হয় ।

শনিবার মন্ত্রীর ঘোষণার পর হোয়্যাটসঅ্যাপ ও সোশ্যাল মিডিয়ায় একটি সময়সূচি ছড়িয়ে পড়েছিল। পরে তা অবশ্য ভুয়ো বলে জানায় কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)। তাদের তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলে @PIBFactCheck-এ হোয়্যাটসঅ্যাপে ছড়িয়ে পড়া সেই নির্ঘণ্টের ছবি পোস্ট করা হয়। তা ভুয়ো বলে চিহ্নিত করে একটি টুইটবার্তায় বলা হয়, ‘দাবি – একটি হোয়্যাটসঅ্যাপে দাবি করা হচ্ছে এটা সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নির্ঘণ্ট। 

আরও পড়ুন: যাদবপুরে স্নাতক-স্নাতকোত্তর স্তরের শেষ সেমেস্টারের চূড়ান্ত পরীক্ষা অনলাইনেই

Gmail 2