অসুস্থ বাবাকে সাইকেলে চাপিয়ে ১২০০ কিমি পার! ‘সুপার ৩০’-র অফার, বিহারের কিশোরীর গল্প আসছে রূপোলি পর্দায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: লকডাউনের জেরে আচমকাই বন্ধ হয়ে গিয়েছিল বাড়ি ফেরার রাস্তা।বে তাতে দমে যায়নি বছর পনেরোর কিশোরী মেয়ে জ্যোতি কুমারী। দুর্ঘটনাগ্রস্ত বাবাকে সাইকেলে চাপিয়ে গুরুগ্রাম থেকে প্রায় বারোশো কিলোমিটার পথ পাড়ি দিয়ে তাঁকে বিহারে ফিরিয়ে এনেছে সে।

গুরুগ্রামে জ্যোতির বাবা রিক্সা চালাতেন। লকডাউনে কাজ বন্ধ। তার মধ্যে মার্চ মাস নাগাদ দুর্ঘটনার কবলে পড়েন তিনি। এর পর জ্যোতি গ্রাম থেকে বাবার কাছে যায়। কিন্তু তার পরই কেন্দ্রীয় সরকার লকডাউন ঘোষণা করায় জ্যোতিও গুরুগ্রামে আটকে পড়ে। এদিকে জমানে টাকা শেষ হতে থাকে। পেটে টান পড়ে। তার উপর বাড়িওয়ালা উঠে যেতে বলে।

বিহারের জ্যোতি কুমারীর এ হেন লড়াকু মনোভাবকে কুর্নিশ জানাচ্ছেন সকলেই। সম্প্রতি বিহারের কোচিং সেন্টার ‘সুপার ৩০’ থেকে আইআইটি-র প্রস্তুতির জন্য বিনামূল্যে প্রশিক্ষণের অফার পেয়েছে জ্যোতি।

আরও পড়ুন: করোনা তাড়াতে নরবলি, পূজারীর দা-এর কোপে মুণ্ডচ্ছেদ ভক্তের

টুইটারে জ্যোতি কুমারীকে ওই অফারের কথা জানিয়ে ‘সুপার ৩০’-এর প্রতিষ্ঠাতা আনন্দ কুমার লিখেছেন,‘‘দিল্লি থেকে বাবাকে সাইকেলে চাপিয়ে বারোশো কিলোমিটার পথ প্যাডেল করে নজির গড়েছে বিহারের মেয়ে জ্যোতি কুমারী। গত কাল আমার ভাই প্রণব তাঁর সঙ্গে দেখা করেছে। ভবিষ্যতে আইআইটি-র জন্য প্রস্তুতি নিতে চাইলে সুপার ৩০-তে তাকে স্বাগত।’’

শুধুমাত্র আনন্দ কুমারই নন, জ্যোতি কুমারীর সাহসিকতার তারিফ করেছেন বিহারের রাজনৈতিক ব্যক্তিত্বরাও। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি (সপা)-র তরফে তার জন্য ১ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছে। আর্থিক সাহায্য এসেছে তার নিজের রাজ্য থেকেও। গত সপ্তাহে বিহারের রামবিলাস পাসোয়ানের লোক জনশক্তি পার্টি জানিয়েছে, জ্যোতি যে কোনও শাখাতেই পড়তে ইচ্ছুক হোক না কেন, তার শিক্ষার খরচ বহন করবে তারা। দিল্লির সাইকেল ফেডারেশন অব ইন্ডিয়া-র তরফ থেকেও ট্রায়ালের ডাক এসেছে জ্যোতির কাছে।

বলিউডের ফিল্মমেকার বিনোদ কাপড়ি জ্যোতির এই লড়াইকে কেন্দ্র করে একটি সিনেমা বানাবেন বলে জানিয়েছেন। সেই সিনেমার নাম হবে সাইকেল গার্ল। ইতিমধ্যেত তিনি জ্যোতির বাড়ির লোকের সঙ্গে কথাও বলে ফেলেছেন বলে জানিয়েছেন। বিনোদ কাপড়ি বলেছেন, লকডাউনে যে সব শ্রমিকরা পায়ে হেঁটে বা সাইকেলে চেপে হাজার হাজার কিমি পথ পেরিয়ে বাড়ি ফিরেছে তাদের উপর শর্ট ফিল্ম বানাচ্ছি। আমি এরই মধ্যে জ্যোতির উপর একটি সিনেমা বানানোর প্রস্তুতি শুরু করে দিয়েছি। আমি জ্যোতির বাবার কাছ থেকে অনুমতিও নিয়েছি। বিহারের দ্বারভাঙা জেলার সিরুহুলিয়া গ্রামে থাকে জ্যোতি। গত কয়েকদিন ধরেই খবরের শিরোনামে রয়েছে ১৫ বছরের এই মেয়ে।

আরও পড়ুন: পুলওয়ামার ধাঁচে হামলার ছক রুখল সেনা, উদ্ধার ২০কেজি IED বোঝাই গাড়ি,পলাতক চালক

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest