Site icon The News Nest

Covid-19 crisis: ধ্বস্ত অর্থনীতি চাঙ্গা করতে চাই বড়সড় আর্থিক প্যাকেজ,রাহুলকে পরামর্শ নোবেলজয়ী অভিজিতের

nyay

নয়াদিল্লি: করোনা অতিমহামারীর ফলে ব্যাপক আর্থিক সংকটে পড়তে চলেছে দেশ। এই সংকট থেকে কীভাবে উদ্ধার পাওয়া যায়, তা নিয়ে মঙ্গলবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভিডিও মারফৎ আলোচনা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। 

করোনা পরিস্থিতির প্রেক্ষিতে দেশের গভীর অর্থনৈতিক সঙ্কট ও তার থেকে বেরিয়ে আসার উপায় নিয়ে গত সপ্তাহেই রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর বিশিষ্ট অর্থনীতিবিদ রঘুরাম রাজনের সঙ্গে ভিডিয়ো কলে কথা বলেছিলেন রাহুল। এ দিন সকালে রাহুল কথা বলেন অভিজিতের সঙ্গে।

আরও পড়ুন: Lockdown 3.0: সুরাপ্রেমীদের পকেটে চাপ! মদের দামের উপর নেওয়া হবে ৭০ শতাংশ করোনা ট্যাক্স

লকডাউন চলার সময় রেশন কার্ড পাওয়ার জন্য যিনিই আবেদন জানান, যত তাড়াতা়ড়ি সম্ভব এখন তাঁর হাতে রেশন কার্ড পৌঁছে দিতে হবে। ভিডিয়ো কলে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে মঙ্গলবার এই পরামর্শ দিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়। লকডাউন চলার সময় ও তা উঠে যাওয়ার পর গরিব মানুষের জন্য ব়ড়সড় আর্থিক প্যাকেজ ঘোষণার প্রয়োজনীয়তার উপরেও জোর দিয়েছেন অভিজিৎ।সেই কথোপকথনের সময় রাহুলকে অভিজিৎ বলেছেন, ‘‘পুনরুজ্জীবনের জন্য এখন ভারতবাসীর প্রয়োজন বড়সড় আর্থিক প্যাকেজ। কিন্তু এখনও পর্যন্ত তেমন কোনও আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়নি।’’

করোনা সঙ্কট মোকাবিলায় আর কী কী ভাবে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা যায়, রাহুলকে সে ব্যাপারেও অভিজিৎ অনেক পরামর্শ দিয়েছেন বলে কংগ্রেস সূত্রের খবর। অন্যান্য প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় অর্থনৈতিক পুনরুজ্জীবনের জন্য ভারতের কী ভাবে এগনো উচিত রাহুলকে তারও একটি রূপরেখা দিয়েছেন অভিজিৎ।

গত সপ্তাহে বিশিষ্ট অর্থনীতিবিদ রঘুরাম রাজনেরও পরামর্শ নিয়েছিলেন রাহুল। রাজন অবিলম্বে ৬৫ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

আরও পড়ুন: কোমরের ভাঁজেই ঝড় উঠল নেটদুনিয়ায়, মুহূর্তে ভাইরাল মনামীর এই নাচ…

Exit mobile version