Covid-19: করোনা রোগীর ফুসফুসের সফল প্রতিস্থাপন, মেডিক্যাল মিরাকল! এশিয়ায় প্রথম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এ বার ফুসফুসের অতি জটিল অস্ত্রোপচার সফল ভাবে সম্পন্ন হল ভারতে। চেন্নাইয়ে যাঁর শরীরে দু’টি ফুসফুস একসঙ্গে প্রতিস্থাপন করা হল, তিনিও কোভিড রোগী। করোনাভাইরাসের সংক্রমণে তাঁর ফুসফুস বিকল হয়ে গিয়েছিল। এই সংকট সময়ে এশিয়ায় আর কোথাও, আর কোনও হাসপাতালে, কোনও কোভিড রোগীর শরীরে ফুসফুসের এই জটিল অস্ত্রোপচার হয়নি। সেদিক থেকে এশিয়ার প্রথম দেশ হিসেবে কোভিড রোগীর শরীরে শরীরে একসঙ্গে প্রতিস্থাপিত হল দুটি ফুসফুস।

ফুসফুস প্রতিস্থাপন করে এই দৃষ্টান্ত স্থাপন করল ভারত। চেন্নাইয়ের মাল্টি স্পেশ্যালিটি হাসপাতাল এমজিএম হেলথকেয়ারের সৌজন্য (MGM Healthcare) ভারতের মুকুটে সাফল্যের এই ঝলমলে পালক জুড়ল।এই মাল্টি স্পেশ্যালিটি হাসপাতালের চিকিৎসকরাই অত্যন্ত দক্ষতার সঙ্গে বাইল্যাটেরাল লাং ট্রান্সপ্লান্ট সম্পন্ন করেছেন। তবে, এই এমজিএম হেলথকেয়ারে ফুসফুসের এই অস্ত্রোপচার প্রথম নয়। কোভিড লকডাউনের মধ্যে এটি দ্বিতীয় অস্ত্রোপচার। তবে, এর আগের জন কোভিড রোগী ছিলেন না।

আরও পড়ুন : ‘শিক্ষিত মানুষদের পরামর্শ নেন না প্রধানমন্ত্রী,’ প্রকাশ্যে বললেন দলের এই সাংসদ

কিছুদিন আগেই দুনিয়ার নজর কেড়ে নিয়েছিলেন মার্কিনপ্রবাসী তরুণ ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার অঙ্কিত ভরত। করোনা সংকটের এই সময়ে নামজাদা চিকিত্‍‌সকেরা যখন জটিল অস্ত্রোপচারে পিছিয়ে যাচ্ছিলেন, তখন অঙ্কিত ভরত এগিয়ে আসেন। তাঁর নেতৃত্বে একটি চিকিৎসকদল সফল ভাবে শিকাগোর বছর ২০-র এক তরুণীর শরীরে সফল ভাবে দু’টি ফুসফুস একসঙ্গে প্রতিস্থাপন করে।

চিকিৎসা পরিভাষায় একে বলা হয় বাইল্যাটেরাল লাং ট্রান্সপ্লান্ট (Bilateral lung transplant)। বেশি দিন আগের নয়। এই জুনের ঘটনা। করোনার কামড়ে ওই তরুণীর ফুসফুস এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছিল, অবিলম্বে প্রতিস্থাপন না-করলে প্রাণহানির আশঙ্কা ছিল। সেই অবস্থায় চ্যালেঞ্জটা নিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত ওই ডাক্তার। আমেরিকার চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে এমন অস্ত্রোপচার বিরল।

অস্ত্রোপচারের পর শিকাগো নর্থওয়েস্টার্ন লাং ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের থোরাসিক সার্জারি অ্যান্ড সার্জিক্যাল ডিরেক্টর অঙ্কিতের প্রতিক্রিয়া ছিল, ‘এখনও পর্যন্ত জীবনে যত প্রতিস্থাপন করেছি, তার মধ্যে এটি ছিল অন্যতম কঠিন। তবে, এ বার থেকে কোভিড আক্রান্তদের মধ্যে যাঁদের অবস্থা আশঙ্কাজনক, তাঁদের ক্ষেত্রে এ ধরনের অস্ত্রোপচারের সংখ্যা বাড়া উচিত।’

এমজিএম হেলথকেয়ারে ফুসফুসের এই অস্ত্রোপচার প্রথম নয়। কোভিড লকডাউনের মধ্যে এটি দ্বিতীয় অস্ত্রোপচার। তবে, এর আগের জন কোভিড রোগী ছিলেন না।এমজিএম হেলথ কেয়ারের কার্ডিয়াক সায়েন্সেসের ডিরেক্টর ও চেয়ারম্যান এবং হার্ট অ্যান্ড লাং ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের ডিরেক্টর ডাক্তার কেআর বালাকৃষ্ণনের নেতৃত্বে একটি চিকিৎসক দল এই অস্ত্রোপচার করে। ডাক্তার সুরেশ রাও, ডাক্তার শ্রীনাথ, ডাক্তার অপর জিন্দলের মতো বিশেষজ্ঞরা ছিলেন এই টিমে।

আরও পড়ুন : ৭ দিনের মধ্যেই কমাতে হবে আলুর দাম, না হলে কড়া ব্যবস্থা, পড়তে পারে রপ্তানিতে কোপ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest