Site icon The News Nest

দেশে করোনা আক্রান্ত ছাড়াল ৩ লাখ, শেষ ১০ দিনেই সংক্রামিত ১০১,৩৭৮ জন, মহারাষ্ট্রেই লক্ষাধিক

corona india 700x400 4

The News Nest: এক লাখ থেকে দু’লাখে পৌঁছাতে সময় লেগেছিল ১৫ দিন। আর পরবর্তী ১০ দিনে ভারত মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্য তিন লাখ ছাড়িয়ে গেল। একইসঙ্গে শনিবার দৈনিক সংক্রামিতের নিরিখেও নয়া রেকর্ড তৈরি হল।

১১০ দিন, ১৫ দিন, ১০ দিন— শূন্য থেকে ১ লক্ষ, ১ থেকে ২ লক্ষ এবং ২ থেকে ৩ লক্ষ। দেশের করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির গ্রাফ এমনটাই। শনিবার দেশের করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ৩ লক্ষ।

আরও পড়ুন : চুমু খেয়ে নাকি সারাতেন রোগ, করোনায় মৃত্যু ‘কিসিং বাবার’, সংক্ৰমণ আতঙ্কে সিঁটিয়ে ভক্তরা

আক্রান্তের এই পরিসংখ্যান দেখে হাড় হিম হয়ে যাচ্ছে প্রশাসন থেকে বিশেষজ্ঞ-চিকিৎসক এবং অবশ্যই আম জনতার। আরও আশঙ্কার যে, ২ থেকে ৩ লক্ষে পৌঁছনোর বেশির ভাগ সময়টাই দেশে ছিল লকডাউন। কিন্তু এখন লোকাল ট্রেন, মেট্রো এবং আন্তর্জাতিক উড়ান বাদ দিলে অর্থনৈতিক কর্মকাণ্ড প্রায় পুরোটাই চালু হয়ে গিয়েছে। ফলে শেষ পর্যন্ত যে কোথায় গিয়ে থামবে আক্রান্তের সংখ্যা, তা ভেবেই ঘুম ছুটেছে সবার।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শনিবার সকাল আটটা পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০৮,৯৯৩। তাঁদের মধ্যে ১১,৪৫৫ জন গত ২৪ ঘণ্টায় সংক্রামিত হয়েছেন। শুক্রবার (বৃহস্পতিবার সকাল আটটা থেকে শুক্রবার সকাল আটটা পর্যন্ত) সেই সংখ্যাটা ছিল ১০,৫৯৬। অর্থাৎ ভারতে সংক্রমণের হার যে বাড়ছে, তা পরিসংখ্যান থেকেই স্পষ্ট।

গত ৩০ জানুয়ারি ভারতে প্রথম আক্রান্তের হদিশ পাওয়ার পর ১৯ মে সংক্রামিতের সংখ্যা এক লাখের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। ১৫ দিনের মাথায় অর্থাৎ ৩ জুন আক্রান্তের সংখ্যা দু’লাখ পার করেছিল। সেদিন দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২০৭,৬১৫। আর পরের এক লাখ হতে মাত্র ১০ দিন সময় লেগেছে। ওই ১০ দিনে দেশে সংক্রামিত হয়েছেন ১০১,৩৭৮ জন।

করোনার হানায় গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩৮৬ জনের। এ নিয়ে মোট আট হাজার ৮৮৪ জন মারা গেলেন করোনার কারণে। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে তিন হাজার ৭১৭ জনের। গুজরাতে মৃত্যু হয়েছে এক হাজার ২১৪ জনের। বিগত কয়েক দিনে দিল্লিতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। রাজধানীতে এখনও অবধি এক হাজার ২১৪ জন মারা গিয়েছেন কোভিডে আক্রান্ত হয়ে। মোট মৃত্যুর নিরিখে দেশের চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গ। করোনায় আক্রান্ত হয়ে, এ রাজ্যে মোট ৪৫১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ (৪৪০), তামিলনাড়ু (৩৬৭), উত্তরপ্রদেশ (৩৬৫), রাজস্থান (২৭২) ও তেলঙ্গানা (১৭৪)।

আরও পড়ুন : কলার টিউনে খুকখুকে কাশি, তারপর মহিলা কন্ঠ! সেই রহস্যময়ী আর্টিস্টকে চিনবেন নাকি?

 

Exit mobile version