দেশে একদিনে করোনায় আক্রান্ত প্রায় ৭৮ হাজার, মৃত্যু ছাড়াল ৬৬ হাজার

দিন পাঁচেক ৭৫-৭৮ হাজারের গণ্ডিতে ঘোরাফেরা করার আশা জাগিয়ে মঙ্গলবার ৭০ হাজারের নীচে নেমেছিল করোনা আক্রান্তের সংখ্যা।তার কারণ ছিল পরীক্ষার সংখ্যা কম হওয়া। মঙ্গলবার ফের দশ লক্ষের বেশি করোনা পরীক্ষা হয়েছে দেশে। আর সেই সঙ্গে করোনা সংক্রমণও বেড়েছে আগের হারেই। গত ২৪ ঘণ্টায় দেশে মারণ ভাইরাসের কবলে পড়েছে ৭৮ হাজারেরও বেশি মানুষ। যার জেরে মোট আক্রান্তের সংখ্যাটা পেরিয়ে গিয়েছে ৩৭ লক্ষের গণ্ডি।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৭৮ হাজার ৩৫৭ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। যার জেরে দেশে মোট আক্রান্ত হলেন ৩৭ লক্ষ ৬৯ হাজার ৫২৩ জন। ওই সময়ের মধ্যে আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৪৩ হাজার ৮১১ ও ৪২ হাজার ৬৫৯ জন।

আরও পড়ুন : নয়া স্পনসর পেল ইস্টবেঙ্গল, খুলতে পারে ISL এর দরজা

আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে রোজ বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। এই ধারা গত ১৫ দিন ধরেই অব্যাহত। আক্রান্তের নিরিখে বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৬০ লক্ষ ৭৩ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৯ লক্ষ ৫০ হাজার।

মঙ্গলবার পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ১ লক্ষ ৬৫ হাজার ৭২১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৯৪৩ জনের কোভিড ধরা পড়েছে। তবে, দেড় লক্ষের বেশি আক্রান্ত হলেও বাংলায় এই মুহূর্তে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা মাত্র ২৪ হাজার ৮২২। গোটা রাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৩৭ হাজার ৬১৬ জন। এর মধ্যে শুধু মঙ্গলবারই করোনা মুক্ত হয়েছেন ৩,৩৪৬ জন।

প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার ৭.৭৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ১০ লক্ষ ১২ হাজার ৩৬৭ জনের। যা গত কালের থেকে প্রায় ৬০ হাজার বেশি।

আরও পড়ুন : আরও ১ মাস ৫০টাকায় ডায়ালিসিস! সুস্থ হতেই কাজে ফিরলেন ‘জনতার ডাক্তার’ ফুয়াদ হালিম