‘NRC-তে সংশোধন’, অসমে ব্যাকফুটে থাকা বিজেপির প্রতিশ্রুতি

ক্ষমতায় থাকলেও এবার অসমের লড়াই বিজেপির জন্য খুব একটা সহজ নয় বলেই মনে করছে রাজনৈতিক মহল। নির্বাচনে কাঁটা হতে পারে নাগরিকত্ব আইন (CAA)।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অসমের বিধানসভা নির্বাচনের (Assam Assembly election 2021) আর মাত্র চার দিন বাকি। সেখানে এবার নির্বাচনি ইস্তাহার (Election Manifesto) প্রকাশ করল বিজেপি (BJP)। ক্ষমতায় থাকলেও এবার অসমের লড়াই বিজেপির জন্য খুব একটা সহজ নয় বলেই মনে করছে রাজনৈতিক মহল। নির্বাচনে কাঁটা হতে পারে নাগরিকত্ব আইন (CAA)। ভোটের আগে সেখানে এবার এনআরসি সংশোধনের প্রতিশ্রুতি দিল বিজেপি। ইস্তাহারে উল্লেখ করা হল, ক্ষমতায় এলে অসমবাসীর স্বার্থ রক্ষায় ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজ়েন বা এনআরসি-তে (NRC) সংশোধন করবে বিজেপি।

এ দিন বিজেপির নির্বাচনি ইস্তাহার প্রকাশ করেন দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। ইস্তাহার প্রকাশ করে তিনি বলেন, ‘অসমের স্বার্থ রক্ষায় এনআরসি সংশোধনের জন্য। কাজ করবে বিজেপি। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী আমরা দেশের নাগরিকদের রক্ষা করব ও অনুপ্রবেশকারীদের চিহ্নিত করব।’ তবে নাগরিকত্ব আইন বা সিএএ সম্পর্কে তিনি বলেন, এই আইন লোকসভায় পাস হয়েছে ও এটি কার্যকর হবে। প্রকৃত অসমের নাগরিকদের যাতে কোনও আঁচ না লাগে সেই বিষয়ে গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: প্রশাসনের অস্বস্তি! বন্ধ করে দেওয়া হল দেশের প্রথম সেক্স টয়ের দোকান

উল্লেখ্য ২০১৯-এর ৩১ অগাস্ট রেজিস্টার অফ সিটিজ়েন বা এনআরসি তালিকা তৈরি হয়। সেই তালিকায় বাদ পড়ে ১৯.০৬ লক্ষ মানুষ। আবেদন করেছিলেন ৩ কোটি ৩০ লক্ষ ২৭ হাজার ৬৬১ জন। আর তালিকায় নাম উঠেছিল ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের। বাদ পরে প্রায় ১৩ লক্ষ বাঙালি হিন্দুর নাম। তালিকায় নাম আছে বিপুল সংখ্যক বাঙালি মুসলিমের নাম। স্বাভাবিকভাবেই এই ইস্যুতে বিজেপির বিরোধিতা করেন অনেকেই। অভিযোগ ওঠে এমন অনেকের নাম বাদ পড়েছে, যাদের পরিবারের অন্যান্য সদস্যদের নাম রয়েছে তালিকায়। তাই ইস্তাহারে এই সংশোধনের প্রতিশ্রুতি যছেষ্ট তাৎপর্যপূর্ণ।

নির্বাচনী ইস্তাহার আর কোন কোন প্রতিশ্রুতি একনজরে:

১. বন্যার কবল থেকে রক্ষা করতে বিজেপু আনবে মিশন ব্রহ্মপুত্র। তৈরি করা হবে জলের সংরক্ষণের জন্য জলাধার।

২. অরুণোদয় স্কিমে ৩০ লক্ষ পরিবারকে মাসে ৩০০০ টাকা করে অর্থ সাহায্য করা হবে। আগে যা ছিল মাসে ৮৩০ টাকা।

৩. মিশন শিশু উন্নয়ন স্কিমে শিশুদের শিক্ষা ব্যবস্থা উন্নত করার প্রতিশ্রুতি। অষ্টম শ্রেণী থেকে ছাত্রীদের সাইকেল বিতরণ।

৪. অসমকে আত্মনির্ভর করতে অসম আহার আত্মনির্ভরতা উদ্যোগ।

৫. ছোট ছোট স্কুলগুলির বিস্তারে সাহায্য করা হবে।

আরও পড়ুন: ‘কেন ২০টি সন্তানের জন্ম দাওনি’,ফের বিতর্কে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest