Site icon The News Nest

২ থেকে ১৮ বছর বয়সিদের ওপরে টিকার ট্রায়াল শুরু করতে চলেছে ভারত বায়োটেক

covaxin

শিশুদের ওপরে কোভিড-টিকার ট্রায়াল শুরু করার অনুমতি মিলেছে। ফলে কিছুদিনের মধ্যেই ২ থেকে ১৮ বছর বয়সিদের ওপরে কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু করতে চলেছে ভারত বায়োটেক। বিশেষজ্ঞদের একটি দল জানিয়েছে শিশুদের ওপরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা যাবে।

এর আগে ১২ বছরের ঊর্ধ্বে কোভ্যাক্সিন দেওয়ার ছাড়পত্র পেয়েছে ভারত বায়োটেক। তার পর তাদের উদ্দেশ্য ছিল ২ থেকে ১২ বছর বয়সিদের জন্য প্রতিষেধক নিয়ে আসা। এ জন্য বহুদিন ধরেই শিশুদের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চেয়ে কেন্দ্রের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (DGCI)-এর কাছে আবেদন করেছিল ভারত বায়োটেক।

আরও পড়ুন: টিকা নিয়েও করোনা আক্রান্ত পরিচালক হরনাথ চক্রবর্তী, ভরতি হাসপাতালে

কেন্দ্রীয় ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের বিশেষজ্ঞরা এ নিয়ে বুধবার ভারত বায়োটেকের সঙ্গে বৈঠকে বসেন। তার পরই শিশুদের উপর এই দেশীয় প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দেন।

ভারতে এই মুহূর্তে ১৮ বছরের ঊর্ধ্ব ব্যক্তিদের যে দুটি টিকা দেওয়া হচ্ছে তাদের মধ্যে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন অন্যতম। বড়োদের মধ্যে এই টিকার প্রভাবে বড়ো রকমের কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যাচ্ছে না। তবে টিকার জোগান কম হওয়ায় দেশে স্লথ হয়ে গিয়েছে টিকাকরণের গতি।

মঙ্গলবারই মার্কন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ফাইজ়ার-বায়োএনটেকের টিকাকে ১২ বছর বয়সীদের ওপর প্রয়োগে অনুমতি দিয়েছে। চিকিৎসকরা বলছেন অতিমারিতে যদি শিশুদের ওপর প্রয়োগ করা যায়, এমন একটি ভ্যাকসিনের খোঁজ মেলে, তাহলে তাতে ইতি টানতে অনেক বেশি সুবিধা হবে। তাই ভারত বায়োটেকের এই ট্রায়ালে খুশি বিশেষজ্ঞ মহল। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আগেই ৮১ শতাংশ কার্যকরিতার প্রমাণ দিয়েছে।

আরও পড়ুন: আক্রান্ত মানিক সরকার, ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে ইট-পাথর, অভিযুক্ত BJP

Exit mobile version