আরও নামতে পারে জিডিপি, আশঙ্কা রঘুরাম রাজনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আরও নামতে পারে আর্থিক বৃদ্ধির হার, বলছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। জিডিপির এই চিত্র ‘উদ্বেগজনক’ বলে উল্লেখ করে রাজন একটি প্রতিবেদনে লিখেছেন।যে সব দেশে করোনার সংক্রমণ আরও বেশি, তার চেয়েও ভারতের অর্থনৈতিক অবস্থা খারাপ। সরকার যে ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে, সেটা যথেষ্ট নয় বলেও মনে করেন অর্থনীতিবিদ রাজন।

বর্তমান অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে দেশের জিডিপি যেভাবে পড়ছে তা গত ২৫ বছরে ঘটেনি।গত তিন মাসে দেশের জিডিপি বৃদ্ধির হার কমেছে ২৩.৯ শতাংশ। এই সময়েই লকডাউনে ছিল গোটা দেশ। তাই লকডাউন খোলার পর জিডিপি এভাবে আর ধসে যাবে না বলেই মনে করছে কোনও কোনও মহল। কিন্তু রঘুরাম রাজনের মত, অসংঘটিত ক্ষেত্রের লোকসান এর মধ্যে ধরা হয়নি। তা ধরলে চিত্র আরও ভয়াবহ হবে। এরকম এক পরিস্থিতিতে পরিকল্পনাকারীদের উচিত বুঝে শুনে খরচ করা।

আরও পড়ুন : ‘শিক্ষানীতিতে অতিরিক্ত সরকারি হস্তক্ষেপ নয়’,ঘোষণা করলেন মোদী

সম্প্রতি কেন্দ্রের পরিসংখ্যানে উঠে এসেছে, ২০২০-২১ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি সঙ্কোচনের হার ২৩.৯ শতাংশ, যা গত ২৫ বছরে হয়নি। তবে অর্থনীতিবিদরা মনে করছেন, প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) প্রায় পুরো সময়টাই দেশ লকডাউনের মধ্যে দিয়ে গিয়েছে। সেই কারণেই আর্থিক বৃদ্ধিতে এমন ভয়াবহ চিত্র। কিন্তু এখন আর্থিক কর্মকাণ্ড চালু হয়েছে। গতি এসেছে অর্থনীতিতে। ফলে অর্থনীতিবিদদের একাংশের মতে, দ্বিতীয় ত্রৈমাসিকে এই হার কিছুটা বাড়তে পারে বা অন্তত এর নীচে আর নামবে না।

কিন্তু রঘুরাম রাজনের মতে তেমনটা হওয়ার সম্ভাবনা কম। বরং আরও নীচে নামতে পারে জিডিপি বৃদ্ধির হার। লিঙ্কড ইন-এ ওই প্রতিবেদনে রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর লিখেছেন, এর সঙ্গে অসংগঠিত ক্ষেত্রের লোকসান যোগ করে জিডিপি বৃদ্ধির প্রকৃত পরিসংখ্যান প্রকাশিত হলে সেই চিত্র আরও করুণ হতে পারে।

আরও পড়ুন : দেশে HSTDV যুগের সূচনা, শব্দের চেয়ে ৬ গুণ গতিশীল ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest