দৈনিক সংক্রমণে রেকর্ড! একদিনে ভারতে করোনায় আক্রান্ত প্রায় ৭৬,০০০, মোট মৃত্যু ৬০ হাজার ছাড়াল

সত্তর হাজারের কাছাকাছি গেলেও এতদিন সেই গণ্ডি ছাড়ায়নি দৈনিক করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। বৃহস্পতিবার সেই উদ্বেগজনক মাইলস্টোনও পার হয়ে গেল। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ভারতে রেকর্ড সংখ্যক মানুষ সংক্রমিত হয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় দেশে ৭৫ হাজার ৭৬০ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এক দিনে এত সংখ্যক মানুষ এর আগে কখনও আক্রান্ত হননি। যার জেরে দেশের মোট আক্রান্ত হলেন ৩৩ লক্ষ ১০ হাজার ২৩৪ জন। ওই সময়ের মধ্যে আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৪৩ হাজার ৯১৮ ও ৪৭ হাজার ১৬১ জন। অর্থাৎ আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে এখন প্রতি দিনই বেশি লোক নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৫৮ লক্ষ ২১ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৭ লক্ষ ১৭ হাজার।

আরও পড়ুন: কিডনির অবস্থার অবনতি, গভীর কোমাতেই প্রণব, জানাল হাসপাতাল

প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার ৮.১৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৯ লক্ষ ২৪ হাজার ৯৯৮ জনের। যা বুধবারের তুলনায় প্রায় এক লক্ষ বেশি। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০,৪৭২।
পশ্চিমবঙ্গে দৈনিক নতুন করোনা সংক্রমণ তিন হাজারের আশেপাশে ঘোরাফেরা করছে। মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুসারে, নতুন করে ২ হাজার ৯৭৪ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। এ নিয়ে রাজ্যে মোট আক্রান্ত হলেন ১ লক্ষ ৪৭ হাজার ৭৭৫ জন। এর মধ্যে ১ লক্ষ ১৭ হাজার ৮৫৭ জন সুস্থও হয়েছেন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু হয়েছে ৫৫ জনের। করোনার কবলে এ রাজ্যে এখনও অবধি প্রাণ হারিয়েছেন ২ হাজার ৯৬৪ জন।
সেই পরিস্থিতির মধ্যেই অবশ্য কেন্দ্র চতুর্থ পর্যায়ের আনলকের তোড়জোড় করছে বলে জানিয়েছেন আধিকারিকরা। সম্ভবত ১ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা সেই পর্যায়ে মেট্রো পরিষেবা চালুর মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির মধ্যে লোকাল ট্রেন শুরুর বিষয়েও ভাবনাচিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন আধিকারিকরা। করোনার সংক্রমণ রুখতে যা গত মার্চের শেষভাগ থেকে বন্ধ আছে।