Covid-19 Vaccine: কমবে কি সঙ্কট? আজ ভারতে শুরু অক্সফোর্ডের করোনা টিকার দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এই মুহূর্তে গোটা বিশ্বে ১৫৫টিরও বেশি করোনা টিকা নিয়ে কাজ করছেন গবেষকেরা। তার মধ্যে রয়েছে ভারতের কো-ভ্যাকসিন, আমেরিকার মোডার্না ভ্যাকসিনও। কিন্তু সব কিছুর মধ্যেও ভারতে নতুন করে আশার আলো যোগাচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন।

করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ছাড়িয়ে দেওয়ার দিনেই ভারতে শুরু হচ্ছে কোভিশিল্ডের দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল। পুণের একটি হাসপাতালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার সম্ভাব্য টিকার পরীক্ষা-নিরীক্ষা চালাবে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)।কোভিশিল্ডের প্রস্তুতকারী সংস্থার তরফে বলা হয়েছে, ‘আমরা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিজিএসসিও) যাবতীয় অনুমোদন পেয়েছি। ২৫ অগস্ট (মঙ্গলবার) থেকে ভারতী বিদ্যাপীঠ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে হিউম্যান ট্রায়াল প্রক্রিয়া শুরু করব আমরা।’

আরও পড়ুন: Unlock 4: চালু হতে পারে মেট্রো পরিষেবা, স্কুল-কলেজ আরও কিছু দিন বন্ধ রাখার ভাবনা

গত ৩ অগস্ট দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে মানবদেহে পরীক্ষান-নিরীক্ষার জন্য সেরামকে অনুমোদন দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। দেশের ১৭ টি জায়গায় সেই পরীক্ষা-নিরীক্ষা চলবে। সেরামের সূত্র মারফত সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, পাটনার রাজেন্দ্র মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ-সহ বিভিন্ন হাসপাতালে সেই ট্রায়াল চালানো হবে। তাতে অংশগ্রহণ করবেন ১৮ বছরের উর্ধ্বে প্রায় ১,৬০০ জন স্বেচ্ছাসেবক।

সেরামের সরকার ও নিয়ন্ত্রণ বিষয়ক অতিরিক্ত অধিকর্তা প্রকাশ কুমার সিং পিটিআইকে বলেন, ‘আমাদের দলের মানসিকতার সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের মানুষের জন্য বিশ্বমানের করোনা প্রতিষেধক তৈরি করব আমরা এবং আমাদের দেশকে আত্মনির্ভর করে তুলব।’ তবে সেই খবরের মধ্যেই ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লাখের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় ৬০,৯৭৫ জন নয়া আক্রান্তের হদিশ পাওয়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,১৬৭,৩২৪। সেই সময়ে মৃত্যু হয়েছে ৮৪৮ জনের।

আরও পড়ুন: মহারাষ্ট্রে ধসে পড়ল পাঁচ তলা বাড়ি, জখম ১৫, আটকে অন্তত ৭০

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest