ভোররাতে পুণে থেকে টিকা পাঠানো শুরু সেরামের, দুপুরেই শহরে ঢুকছে করোনার ভ্যাকসিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার ভোররাতে পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) থেকে দেশের বিভিন্ন প্রান্তে কোভিশিল্ড পৌঁছে দেওয়ার প্রক্রিয়া শুরু হল। প্রথম দফায় তিনটি ট্রাক বোঝাই টিকা পাঠানো হচ্ছে। যা বিমানে করে দেশের ১৩ টি জায়গায় পৌঁছে দেওয়া হবে।

সোমবার বিকেলের দিকে টিকা কেনার জন্য সেরামের সঙ্গে সরকারিভাবে চুক্তি স্বাক্ষর করেছে কেন্দ্র। তারপর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে টিকা পৌঁছে দেওয়ার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে উঠেছিল। বন্দোবস্ত করা হয়েছিল কড়া নিরাপত্তার। বিকেল থেকেই আসতে ট্রাক আসতে শুরু করে সেরামের কার্যালয়ে।

সেইমতো মঙ্গলবার দিনের আলো ফোটার আগেই পুণের মঞ্জরিতে সেরামের কার্যালয়ে পুজোর আয়োজন করা হয়। নারকেল ফাটান পুলিশের ডেপুটি কমিশনার নম্রতা পাটিল। তারপর সেরামের কর্মীদের তুমুল হাততালির মধ্যে ভোর ৪ টে ৫৫ মিনিট কোভিশিল্ড বোঝাই তিনটি ট্রাক পুণে বিমানবন্দরের উদ্দেশে রওনা দেয়। বিমানবন্দর পর্যন্ত নিরাপত্তা প্রদান করে পুলিশ। ভোর ৫ টা ৩০ মিনিট নাগাদ থেকে বিমানবন্দরে শুরু হয় টিকা নামানোর কাজ। সেখানে মোতায়েন ছিলেন সিআইএসএফ জওয়ানরা।

টিকা বণ্টনের সঙ্গে যুক্ত এক সূত্র সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, তিনটি ট্রাকে ৪৭৮ বক্স টিকা আছে। প্রতিটি বাক্সের ওজন ৩২ কেজি। সেরামের দুটি ট্রাক আছে। একটি ট্রাক হচ্ছে পুণের কুল-এক্স কোল্ডচেনের। যারা টিকা বণ্টনের দায়িত্ব পেয়েছে। ট্রাকগুলির তাপমাত্রা মাইনাস ২৫ ডিগ্রি থেকে ২৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নিয়ন্ত্রণের ব্যবস্থা আছে।

আরও পড়ুন: রান্নার গ্যাসে পেতে পারেন ৫০ টাকা ছাড়, জেনে নিন কীভাবে মিলবে সুযোগ

সূত্রের খবর, আপাতত দিল্লি, কলকাতা, আমদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু, কারনাল, হায়দরাবাদ, বিজয়ওয়াড়া, গুয়াহাটি, লখনউ, চণ্ডীগড় এবং ভুবনেশ্বরে কোভিশিল্ড পৌঁছে যাবে। প্রথম পণ্যবাহী বিমানে টিকা পাঠানো হবে হায়দরাবাদ, বিজয়ওয়াড়া এবং ভুবনেশ্বরে। দ্বিতীয় পণ্যবাহী উড়ানে কোভিশিল্ড এসে পৌঁছাবে কলকাতা এবং গুয়াহাটিতে। সড়কপথে মুম্বইয়েও পাঠানো হবে কোভিশিল্ড।

দুপুর ২টো ১৫ মিনিট নাগাদ দমদম বিমানবন্দরে তার অবতরণের কথা। বাংলার জন্য বরাদ্দ ভ্যাকসিন নামিয়ে সেই বিমান উড়ে যাবে গুয়াহাটির পথে। স্পাইস জেট ছাড়াও গোএয়ার, এয়ার ইন্ডিয়া, ইন্ডিগোর মোট ৯টি বিমান পুণে থেকে ৫৬.৫ লক্ষ ডোজ নিয়ে ৯টি শহরে পৌঁছবে।

উত্তর কলকাতার বাগবাজারে তৈরি করা হয়েছে ভ্যাকসিনের হাব। অর্থাৎ কলকাতায় পৌঁছনোর পর প্রাথমিকভাবে ভ্যাকসিন রাখা হবে বাগবাজারে। সেখান থেকেই বিভিন্ন জেলার পথে রওনা দেবে। কড়া নিরাপত্তার মধ্যে বিমান বন্দর থেকে কোভিশিল্ড আনা হবে হাবে। থাকবে পুলিসের এসকর্ট।

প্রথম কিস্তিতে কোভিশিল্ডের প্রায় ৬.৯ লক্ষ ভ্যাকসিনের ডোজ় পৌঁছবে শহরে। এখান থেকেই ভ্যানে করে তা বিভিন্ন জেলায় পাঠানো হবে। এরপর আগামী ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হবে টিকাকরণ প্রক্রিয়া।

আরও পড়ুন: মারাত্মক দুর্ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী, প্রাণ হারালেন স্ত্রী ও আপ্ত সহায়ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest