ছাড়পত্র পেল না চীনের প্রোডাক্ট, কলকাতা বিমানবন্দরে আটকে ৩৫ কোটির পণ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest:  চিনের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ করল কেন্দ্র সরকার। সূত্রের খবর, কলকাতা-সহ দেশের সমস্ত বিমানবন্দর ও পোর্টে চিনা পণ্য খালাসে নিষেধাজ্ঞা জারি করল কাস্টমস। লাদাখে চিনা (China) আগ্রাসনের জবাবেই এই পদক্ষেপ।

এয়ার কারগো এজেন্টস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া ও কারগো ম্যানেজিং কমিটির সদস্য জয়দ্বীপ রাহা জানিয়েছেন, ‘বন্দর টার্মিনাল ও বিমানবন্দর-সহ সব কারগো কর্তৃপক্ষকে শুল্ক দফতর অভ্যন্তরীণ নির্দেশে জানিয়েছে, চিন থেকে আসা সব জিনিস ধরে রাখতে, তাতে ছাড়পত্র না-দিতে। আগেই ছাড়পত্র পেয়ে যাওয়া কনসাইনমেন্টকেও ধরে রাখতে বলা হয়েছে। সেগুলি ছাড়ার আগে পুনরায় পরীক্ষা করে দেখতে বলা হয়েছে। এই নিয়ে অবশ্য এখনও কোনও সরকারি বিজ্ঞপ্তি বা সার্কুলার জারি করেনি কাস্টমস। মুম্বই ও চেন্নাইতেও ক্লিয়ারেন্স হোল্ড করে রাখা হয়েছে।’

আরও পড়ুন: ২০১৮-১৯ অর্থবর্ষের আয়কর রিটার্ন জমার সময়সীমা বাড়াল কেন্দ্র

এই নির্দেশের ফলে কলকাতায় আটকে রয়েছে প্রায় ৪০ টন কারগো। যার আনুমানিক মূল্য প্রায় ৩৫ কোটি টাকা। কলকাতা বিমানবন্দরের মাধ্যমে প্রায় ১৮,০০০ টন আমদানিকৃত জিনিসের মধ্যে ৬৫%-ই আসে চিন থেকে। এর মধ্যে থাকে ইলেকট্রনিকসের জিনিস, পারফিউম, জামাকাপড়, মেশিনপত্র, যন্ত্রাংশ, ফার্মাসিউটিক্যাল কেমিক্যালস, অন্যান্য রাসায়নিক, প্লাস্টিকের জিনিস, চায়ের ফিলটার পেপার-সহ আরও অনেক কিছু। প্রায় ২৫০ রকমের জিনিস আমদানি করা হয় চিন থেকে।

কারগো শাখার এক আধিকারিক জানিয়েছেন, ‘ যদি চিনা দ্রব্যের আমদানি বন্ধ করে দেওয়া হয়, তাহলে অল্প সময়ের মধ্যেই তার প্রভাব পড়বে কলকাতা বিমানবন্দরে। তবে ধীরে ধীরে ওই জিনিসগুলির বিকল্পের খোঁজ করতে হবে বা দেশেই তা বানাতে হবে।’

একদিকে যখন চিনা দ্রব্য বয়কটের হিড়িক পড়েছে, তখনই ধীরে ধীরে বরফ গলছে সীমান্তে। একদিকে ভারত-চিন পরস্পর ‘ডিসএনগেজমেন্ট’-এ রাজি হয়েছে, অন্য দিকে সীমান্তে চলছে সাজ সাজ রব। সেনারা নিজেদের অবস্থান থেকে সরবেন বলে যখন ভারতীয় সেনা বিবৃতি দিয়ে জানাচ্ছে, তখনই প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিন বাঙ্কার বানাচ্ছে। ভারত ট্যাঙ্ক আনাচ্ছে। কাজেই বরফ গলছে মনে হলেও, তা খুব ধীরে।

আরও পড়ুন: গপ্পো টানা ১৮ দিনের! দিল্লিতে পেট্রলের থেকেও দামি ডিজেল, কলকাতায় কত?

Gmail 6
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest