সুপার সাইক্লোনের আকার নিচ্ছে আমফান, বাংলায় জারি কমলা সতর্কতা! বৈঠকে মোদী

নয়াদিল্লি: সুপার সাইক্লোনে পরিণত হতে চলেছে ঘূর্ণিঝড় আমফান। রাজ্যে জারি করা হয়েছে কমলা সতর্কতা। আবহাওয়া দফতরের এই পূর্বাভাস পেয়ে যুদ্ধকালীন তত্‍‌পরতা শুরু হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় রণকৌশল ঠিক করতে সোমবার উচ্চপর্যায়ের বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, দিল্লিতে রাজ্যের রেসিডেন্ট কমিশনার কৃষ্ণ গুপ্তকে এই বৈঠকের বিষয়ে জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর এই বৈঠকের বিষয়ে সোমবার সকালে টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি লিখেছেন, ‘‘দেশের বিভিন্ন প্রান্তে যে ঘুর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে, তার পরিস্থিতি পর্যালোচনা করতে আজ বিকেল চারটেয় উচ্চ পর্যায়ের একটি বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’’ স্বরাষ্ট্র মন্ত্রক এবং বিপর্যয় মোকাবিলা দফতরের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত থাকবেন বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। যদিও রাজ্যের প্রতিনিধিরা থাকবেন কি না, সে বিষয়ে কিছু বলেননি তিনি।

আরও পড়ুন: জানলা খুললেই এভারেস্ট! দূষণহীন কাঠমান্ডুর আকাশে বিরল দৃশ্য

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, দিল্লিতে রাজ্যের রেসিডেন্ট কমিশনারকে বৈঠকের বিষয়ে জানানো হয়েছে। যদিও তিনি উপস্থিত থাকবেন কি না, তা এখনও স্পষ্ট নয়। নবান্নের তরফেও এ বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

ঘূর্ণিঝড় ‘ফণি’র প্রায় এক বছর পর ফের ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে রাজ্যে। তবে ফণি উপকূলে আছড়ে পড়েছিল ওড়িশায়। তার পর রাজ্যে আসায় তার শক্তি অনেকটাই কমে গিয়েছিল। কিন্তু ‘আমফান’ পশ্চিমবঙ্গের উপকূলেই আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। ফলে এ রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই রাজ্যের তরফে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা দেওয়া হয়েছে। উপকূলীয় এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের সরানোর কাজও শুরু করেছে রাজ্য প্রশাসন।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরও ৫২৪২, আক্রান্তের সংখ্যা ৯৬ হাজার ছাড়াল

Gmail 2