Site icon The News Nest

Cyclone Alart: ধেয়ে আসছে বছরের প্রথম ঘূর্ণিঝড়, কড়া সতর্কবার্তা জারি

Cyclone

নির্ধারিত সময়েই দেশে বর্ষা (Monsoon) ঢুকবে বলে আগেই জানিয়েছে মৌসম ভবন। তবে পুরোদমে বর্ষা ঢোকার আগেই ঘূর্ণিঝড় (Cyclone) আসতে চলেছে। চলতি সপ্তাহেই একুশের প্রথম ঘূর্ণিঝড় আছড়ে পড়বে বলে পূর্বাভাস জারি করল মৌসম ভবন।

শুক্রবার সকাল থেকেই দক্ষিণপূর্ব আরব সাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে।যার জেরে লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকায় প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা। এই ঘূর্ণিঝড় দক্ষিণ পশ্চিম দিকে সরতে থাকবে। মৌসম ভবন জানিয়েছে আগামী ১৬ মে তামিলনাড়ু, কেরল , কর্ণাটক, গোয়া, মহারষ্ট্রে ঘূর্ণিঝড় আছড়ে পড়বে। যার প্রভাব দেশের অন্য রাজ্যেও পড়বে।

আরও পড়ুন: স্মৃতিতে নিজামউদ্দিন !করোনায় মৃতদের দেহ সৎকার তবলিগ জামাতের

ইতিমধ্যেই কড়া সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্রে যে সব মৎস্যজীবিরা গিয়েছেন, তাঁদের ফিরে আসতে বলা হয়েছে। কেউ যাতে সমুদ্রে না যায় কড়া বার্তায় তা জানানো হয়েছে। মনে কড়া হচ্ছে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝড়ো হাওয়া বইবে। ১৬ মে এই ঝড় ঘণ্টায় ৮০ কিমি বেগে বওয়ার সম্ভাবনা। ভারী বৃষ্টিপাত। বর্ষার আগে এটাই প্রথম ঘূর্ণিঝড়। জানা গিয়েছে এই ঝড়ের নাম মায়ানমার থেকে ‘তাউকতাই’ দেওয়া হয়েছে।

তবে এই ঘূর্ণি ঝড়ের জেরে শুক্রবার থেকেই রাজ্যে উধাও হয়ে যেতে পারে স্বস্তি। কলকাতার পারদ ছুঁয়ে ফেলতে পারে ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ জ্যৈষ্ঠের শুরুতেই বাংলায় আবারও ফিরে আসতে পারে অস্বস্তিকর গরম।

আরও পড়ুন: করোনা বাধা, পিছল ইউপিএসসি-র সিভিল সার্ভিস পরীক্ষা, জুনের বদলে হবে অক্টোবরে

Exit mobile version