দিল্লি পুরনিগমের উপনির্বাচনে বড় সাফল্য আপের, খালি থাকল বিজেপির ঝুলি

উপনির্বাচনের ফলাফল তাই আপকে বাড়তি অক্সিজেন জোগাবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত রবিবার দিল্লির পাঁচটি পুরসভা আসনে উপনির্বাচন হয়। বুধবার তার ফল জানা গেল। পাঁচটির মধ্যে চারটি আসন পেয়েছে আম আদমি পার্টি। একটি আসন পেয়েছে কংগ্রেস। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল পেয়েছে কল্যাণপুরী, রোহিনী, ত্রিলোকপুরী ও শালিমার বাগ। কংগ্রেস জিতেছে চৌহানবাগ আসনে।

রবিবারই দিল্লি পুরনিগমের (Municipal Corporation of Delhi) ৫ আসনের জন্য উপনির্বাচন হয়েছিল। এই পাঁচটির মধ্যে চারটি আসনই অবশ্য ছিল আপের দখলে। তবে গত বছরের বিধানসভা নির্বাচনে এঁরা চারজনই বিধায়ক নির্বাচিত হওয়ায় এঁদের আসন ফাঁকা হয়। অপর আসনটি ছিল বিজেপির দখলে। এই পাঁচ আসনের মধ্যে আম আদমি পার্টি ফের চারটি আসন দখল করেছে। তাৎপর্যপূর্ণভাবে পঞ্চম আসনটি গিয়েছে কংগ্রেসের (Congress) দখলে। পাঁচটি আসনের মধ্যে কল্যাণপুরি, শালিমার বাগ, রোহিনি-সি, এবং ত্রিলোকপুরি আসনগুলি গিয়েছে আপের দখলে। অন্যদিকে চৌহান বাঙ্গার আসনটি গিয়েছে কংগ্রেসের দখলে। গুরুত্বপূর্ণ বিষয় হল এই উপনির্বাচনে আপ যেখানে ৪৬.১০ শতাংশ ভোট পেয়েছে সেখানে বিজেপি পেয়েছে মাত্র ২৭.২৯ শতাংশ। কংগ্রেস নিজেদের ভোট বাড়িয়ে চলে এসেছে ২১.৮৪ শতাংশে।

আরও পড়ুন: বিজেপি বিরোধিতার জের? অনুরাগ কশ্যপ, তাপসী পান্নুর বাড়িতে আয়কর দফতরের হানা

আগামী বছরই দিল্লি পুরনিগমের নির্বাচন। রাজধানীতে ক্ষমতায় থাকলেও দিল্লি পুরনিগমে এখনও সেভাবে নিজেদের ছাপ রাখতে পারেনি আম আদমি পার্টি। ২০১৭ সালে ২৬১ আসনের দিল্লি পুরনিগমে ১৮১টি আসনই পায় বিজেপি। আপ পেয়েছিল মাত্র ৪৯টি এবং কংগ্রেস পেয়েছিল ৩১টি আসন। তারপর থেকে বহুবার দিল্লি পুরনিগম এবং দিল্লি সরকারের মধ্যে সমন্বয়ের অভাব চোখে পড়েছে। তাই আগামী বছরের নির্বাচনে বিজেপিকে সরিয়ে দিল্লি পুরনিগম দখলের লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে আপ। উপনির্বাচনের ফলাফল তাই আপকে বাড়তি অক্সিজেন জোগাবে।

দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়া এদিন টুইট করে বলেন, দিল্লির পাঁচটি পুরসভা আসনের মধ্যে চারটিতে জয়ের জন্য আম আদমি পার্টির কর্মীদের অভিনন্দন জানাই। দিল্লির মানুষ বিজেপির শাসনে বিরক্ত হয়ে গিয়েছেন। আগামী বছরে দিল্লি পুরসভার ভোটে তাঁরা অরবিন্দ কেজরিওয়ালের সৎ রাজনীতির পক্ষে ভোট দেবেন।

আরও পড়ুন: Election 2021: অসমে গিয়েই ‘ঝুমুর’ নাচে পা মেলালেন প্রিয়াঙ্কা, মোদীর ভরসা ‘গামোসা’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest