১ জুন থেকে বাড়ল রান্নার গ্যাসের দাম, জেনে নিন নয়া দাম…

কলকাতা: ১ জুন থেকে দেশের চারটি মেট্রো শহরে Indane-র ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল ১১টাকা ৫০ পয়সা থেকে ৩৭ টাকা পর্যন্ত। দিল্লিতে এলপিজি-র দাম ১১.৫০ টাকা বেড়ে দাঁড়াল ৫৯৩ টাকা। কলকাতায় অবশ্য গ্রাহকদের সিলিন্ডার পিছু গুনতে হবে বাড়তি ৩১.৫০ টাকা। 

ইন্ডিয়ান ওয়েলের ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম ১১.৫০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫৯৩ টাকা। কলকাতায় সিলিন্ডারপিছু রান্নার গ্যাসের দাম বেড়েছে ৩১.৫ টাকা। ফলে চলতি মাসে কলকাতায় রান্নার গ্যাস কিনতে খরচ পড়বে ৬১৬ টাকা। অন্যদিকে, মুম্বইয়ে সিলিন্ডার পিছু রান্নার গ্যাস কিনতে খরচ পড়বে ৫৯০.৫ টাকা। অর্থাৎ গত মাসের থেকে ১১.৫০ টাকা দাম বেড়েছে। চলতি মাসে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম সর্বাধিক ৩৭ টাকা বেড়েছে চেন্নাইয়ে। সেখানে সিলিন্ডারপিছু রান্নার গ্যাসের দাম পড়বে ৬০৬.৫ টাকা।

আরও পড়ুন: Unlock 1:কনটেনমেন্ট জোনের বাইরে কী কী ছাড় মিলবে, দেখে নিন এক নজরে

সংস্থার তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশ্ব বাজারে পতনের সঙ্গে সামঞ্জস্য রেখে গত মে’তে দিল্লির খুচরো বাজারে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ৭৪৪ টাকা থেকে কমিয়ে ৫৮১.৫ টাকা করা হয়েছিল। তবে জুনে বিশ্ব বাজারে এলপিজি-র দাম বেড়েছে। বিশ্ব বাজারে দাম বাড়ার জন্য দিল্লির খুচরো বাজারে সিলিন্ডারপিছু এলপিজি গ্যাসের দাম ১১.৫০ টাকা বাড়ানো হবে।’

একইভাবে ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের (১৯ কেজি) দাম বেড়েছে। কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম দাঁড়িয়েছে ১,১৯৩.৫ টাকা। দাম বেড়েছে বাকি তিন মহানগরীতেও। দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে যথাক্রমে ১,১৩৯.৫, ১,০৮৭.৫ ও ১,২৫৪ টাকা খরচ পড়বে।

একই সঙ্গে এও স্পষ্ট করে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে যাঁরা রয়েছেন, তাঁদের কোনও বাড়তি মূল্য দিতে হবে না। আগামী ৩০ জুন পর্যন্ত তাঁরা বিনামূল্যে গ্যাস পাবেন।

আরও পড়ুন: আপাতত ৭০ শতাংশ রাজ্য সরকারি কর্মচারি কাজ করবেন, ঘোষণায় সংশোধন মমতার

Gmail 3