যুদ্ধে নামতে তৈরি ট্যাঙ্ক ধ্বংসকারী ‘নাগ’, পরীক্ষায় সফল ‘সন্ত’ ক্ষেপণাস্ত্রও, DRDO-কে শুভেচ্ছা রাজনাথের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লক্ষ্যভেদের পরীক্ষায় সসম্মানে পাশ করল ভারতীয় ‘প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা’ (ডিআরডিও)-র তৈরি নয়া ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। সংস্থার তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকাল ৬টা ৪৫ মিনিটে রাজস্থানের পোখরানে সফল পরীক্ষা হয় তৃতীয় প্রজন্মের ‘নাগ’ ক্ষেপণাস্ত্রের।

ডিআরডিও জানিয়েছে, ক্ষেপণাস্ত্র বাহক ‘ন্যামিকা’ (আদতে রাশিয়ার তৈরি বিএমপি-২ ‘ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিকল’) থেকে একটি ট্যাঙ্ককে লক্ষ্য করে ‘নাগ’-কে ছোড়া হয়েছিল। শুধু নিখুঁত লক্ষ্যভেদই নয় বিস্ফোরকযুক্ত আসল ‘ওয়ারহেড’ বসানো ‘গাইডেড’ ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুকে ধ্বংস করতেও সমর্থ হয়েছে।

গত বছর থর মরুভূমির অন্দরে পোখরান টেস্ট রেঞ্জে কয়েক দফায় ‘নাগ’-এর কর্মক্ষমতা পরীক্ষা করা হয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, দিন, রাত এবং প্রতিকূল আবহাওয়ার মধ্যে কার্যকরিতা প্রমাণে সফল হয় এই ক্ষেপণাস্ত্র। এ দিন চূড়ান্ত দফার পরীক্ষায় সফল হওয়ায় দেশীয় প্রযুক্তিতে তৈরি ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রটির ভারতীয় সেনায় অন্তর্ভুক্তির পথ খুলে গেল। ডিআরডিও সূত্রের খবর, দ্রুত এর উৎপাদন শুরু করা হতে পারে। সফল পরীক্ষার জন্য প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এ দিন ডিআরডিও এবং ভারতীয় সেনাকে অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন: বাড়িতে কী পুরনো ২৫ পয়সার কয়েন রয়েছে? খুঁজে দেখুন, পেয়ে গেলেই মালামাল হওয়ার সুযোগ

গত ১৯ অক্টোবর  বালেশ্বরের উৎক্ষেপণ কেন্দ্রে হেলিকপ্টার থেকে ১০ কিমি পাল্লার ট্যাঙ্ক ধ্বংসকারী স্ট্যান্ড অফ ক্ষেপণাস্ত্রের (SANT) সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ডিআরডিও। দশটি সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের পরে নাগ ক্ষেপণাস্ত্র এবার সেনাবাহিনীর আস্ত্রাগারে অন্তর্ভুক্তির জন্য প্রস্তুত হয়েছে।

প্রসঙ্গত, সীমান্তে চিনা বাহিনীর আগ্রাসন প্রতিহত করার চেষ্টায় সব রকম প্রস্তুতি সম্পূর্ণ করে ফেলার পথে ভারত। সেই উদ্দেশে গত দুই মাসে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র-সহ অত্যাধুনিক অস্ত্রশস্ত্রের পরীক্ষা সফল করেছে ডিআরডিও।

আরও পড়ুন: ভোটে জেতালেই বিহারবাসীকে বিনামূল্যে করোনা টিকা! সাধারণ মানুষের স্বাস্থ্য নিয়েও রাজনীতি বিজেপির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest