দিল্লি হিংসার ঘটনায় দায়ী ফেসবুকও! সংস্থাকে এবার‌ তলব করল দিল্লি বিধানসভার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের বিপাকে ফেসবুক ইন্ডিয়া (Facebook India)। দিল্লির (Delhi) ঘটনায় উসকানিমূলক এবং হিংসা–বিদ্বেষ ছড়াতে পারে এমন মন্তব্যকে নিজেদের প্ল্যাটফর্ম থেকে মুছে ফেলেনি ফেসবুক কর্তৃপক্ষ। এই অভিযোগের কারণেই সম্প্রতি দিল্লি বিধানসভার তরফে সমন পাঠানো হয়েছে ফেসবুক ইন্ডিয়ার ম্যানেজিং ডাইরেক্টর তথা ভাইস প্রেসিডেন্ট অজিত মোহনকে (Ajit Mohan)। আগামী ১৫ সেপ্টেম্বর ফেসবুকের ওই শীর্ষ আধিকারিককে এই মামলায় জবাবদিহি করতে উপস্থিত থাকতেও বলেছে দিল্লি বিধানসভার শান্তি ও সম্প্রীতি কমিটি।

আরও পড়ুন : কী ভাবে করোনা মোকাবিলা করতে হয়, পাকিস্তানকে দেখে শিখুক বিশ্ব: WHO

একটি দলের প্রতি পক্ষপাতিত্ব করছে বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুক (Facebook)। এর আগে এমনই অভিযোগে রীতিমতো সাড়া পড়ে গিয়েছিল গোটা দেশে। গুরুতর এই অভিযোগের জবাব চেয়ে সম্প্রতি লোকসভার সংসদীয় কমিটির তরফে সমন পাঠানো হয়েছে ফেসবুক কর্তৃপক্ষকে।

এরই মাঝে এবার ফেসবুককে তলব করল দিল্লি বিধানসভা। বিধানসভার এই কমিটির অধ্যক্ষ রাঘব চাড্ডা (Raghav Chadha) এই প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানান, দিল্লি হিংসার ঘটনায় ফেসবুকে যে উসকানি এবং হিংসামূলক মন্তব্য ছড়ানো হয়েছিল সেই ঘটনার তদন্ত করছে বিধানসভা। আর তাই ফেসবুক কর্তৃপক্ষকে জবাব দিহি করতে বলা হয়েছে।

সূত্রের খবর, সাক্ষীদের প্রকাশিত বাধ্যতামূলক সম্মতি রেখে কমিটি বিশ্বাস করে যে ফেসবুককে দিল্লি দাঙ্গার তদন্তে সহ-আসামি হিসেবে কার্যকর করা উচিৎ। সাক্ষীদের দাখিল করা রেকর্ডের ভিত্তিতে এই শমন পাঠানো হয়েছে।

প্যানেল জানিয়েছে, এখনও পর্যন্ত সমস্ত সাক্ষী দৃঢ়ভাবে একমত হয়েছে যে দিল্লি দাঙ্গার প্রচার ও উত্তেজনায় ফেসবুকের ভূমিকা নিয়ে একটি স্বাধীন তদন্ত করা উচিৎ।

পূর্বে সংসদের তথ্যপ্রযুক্তির স্থায়ী কমিটি অজিত মোহনকে তলব করে জিজ্ঞাসাবাদ করে। সেই একই কারণেই দিল্লি বিধানসভা এই সমন পাঠিয়েছে।‘‌‘‌দিল্লি হিংসার সময় ফেসবুকে যে ধরনের বিদ্বেষমূলক মন্তব্য ছড়ানো হয়েছিল, তাতে বিধানসভার কমিটি বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শীর বয়ান শুনেছে। তা শোনার পরই কমিটির মনে হয়েছে, এই ঘটনার জন্য ফেসবুক কর্তৃপক্ষও সমান দোষী। আর তাই তাদের মতামত শোনা এবং সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য এই সমন পাঠানো হয়েছে।’‌’‌ জানা গিয়েছে, প্রত্যক্ষদর্শীদের তালিকায় বিখ্যাত লেখক পরাঞ্জয় গুহঠাকুরতা, ডিজিটাল রাইটস অ্যাক্টিভিস্ট নিখিল পাহাওয়ার মতো ব্যক্তিত্বরা রয়েছেন।

আরও পড়ুন : IPL 2020: শুরুর আগেই চমক! আমেরিকার পেসার আলি খানকে দলে নিল নাইট রাইডার্স

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest