Site icon The News Nest

অসাংবিধানিক ভাবে পাস হওয়া কৃষি বিলে সই করবেন না, রাষ্ট্রপতির কাছে আর্জি বিরোধীদের

azad kovind

রাজ্যসভার অধিবেশন বয়কট করার পর এবার কৃষি বিল নিয়ে রাষ্ট্রপতির কাছে দরবার করল বিরোধীরা। উদ্দেশ্য ওই বিলে স্বাক্ষর না করতে রাষ্ট্রপতিকে অনুরোধ করা।

এদিন বিরোধীরা অভিযোগ করেন গণতন্ত্রের মন্দিরে সংবিধানকে ধ্বংস করা হয়েছে সমস্ত নিয়ম, নীতি ও বিধি লঙ্ঘন করে। এদিন সাংবাদিক সম্মেলনে আজাদ বলেন যে বিরোধীদের সঙ্গে কথা বলা উচিত ছিল সরকারের। তিনি অভিযোগ করেন সরকার সমস্ত সীমা পেরিয়েছে জবরদস্তি বিল পাশ করার জন্য।

আরও পড়ুন : বিয়ে করলেই মিলবে পুরস্কার! নবদম্পতি হাতে হাতে পাবেন ৪ লক্ষ টাকা

বুধবার বিকেলে রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাত করে রাজ্যসভায় বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতিকে বলেছি গণতন্ত্রের মন্দিরে সংবিধানকে খাটো করা হয়েছে। সরকার একেবারে অগণতান্ত্রিক পদ্ধতিতে সংসদে কৃষি বিল পাস করিয়েছে। তাই আপনি ওই বিল ফেরত পাঠান।

কৃষি বিলের বিরুদ্ধে বুধবার সংসদের সামনে বিক্ষোভ দেখায় বিরোধীরা। গুলাম নবি এদিন আরও বলেন, সিলেক্ট কমিটি বা স্ট্যান্ডিং কমিটিতে বিলটি পাঠায়নি সরকার। ফলে রাজ্যসভায় যে বিক্ষোভ হয়েছে তার দায় সরকারের, বিরোধীদের নয়।
গত রবিবার এই বিলে নিয়ে রাজ্যসভায় তুলকালাম হয়। হাঙ্গামা করার অভিযোগে তৃণমূলের দুই সাংসদ সহ আটজন সাংসদকে সাসপেন্ড করা হয় পরের দিন। সেই প্রতিবাদে বিরোধীরা ঠিক করে এই অধিবেশনে রাজ্যসভা বয়কট করা হবে। এদিন অবশ্য রাজ্যসভার চেয়ারম্যান অনির্দিষ্টকালের জন্য মুলতুবি করে দেন অধিবেশন।

আরও পড়ুন : তাসমানিয়ার বালির চরে আটকে মৃত ৩৮০টি তিমি

Exit mobile version