কৃষক দিবসে দুপুরবেলা খালি পেটে থাকলেন অন্নদাতারা, আইন প্রত্যাহারে রাষ্ট্রপতির হস্তক্ষেপের দাবি কংগ্রেসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লির উপকণ্ঠে চলা কৃষক বিক্ষোভ ২৮ দিনে পড়ল। কিন্তু এখনও পর্যন্ত আন্দোলনে রাশ টানার কোনও পরিকল্পনা নেই আন্দোলনকারীদের। প্রবল ঠান্ডা উপেক্ষা করেই খোলা আকাশের নিচে চলছে অবস্থান বিক্ষোভ।

প্রতি বছর প্রয়াত প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং-এর জন্মদিন উপল্ক্ষ্যে দেশে পালিত হয় কৃষক দিবস। আর সেই উপলক্ষ্যে এদিন আন্দোলনকারী কৃষকরা একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করেছেন। আন্দোলনের সমর্থনে এদিন কৃষকরা মধ্যাহ্ন ভোজন করবেন না। একই সঙ্গে দেশবাসীকে তাঁদের সমর্থনে একদিনের জন্য মধ্যাহ্ন ভোজন পরিত্যাগ করার আহ্বান জানিয়েছেন। প্রয়াত প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং-এর জন্ম বার্ষিকী উপলক্ষ্যে আন্দোলনকারী কৃষকরা তাঁকে স্মরণ করেন। দিল্লি গাজীপুর বর্ডারে তাঁর উদ্দেশ্যে যজ্ঞের আয়োজন করেন তাঁরা।

আরও পড়ুন: নতুন রূপে করোনা হানা! ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ ব্রিটেন-ভারত উড়ান পরিষেবা

অন্যদিকে,  কৃষক আন্দোলনে রাষ্ট্রপতির হস্তক্ষেপ চাইলো বিরোধী দল কংগ্রেস (Congress)। আগামী ২৪ ডিসেম্বর রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের প্রতিনিধি দল দুই কোটি কৃষকের স্বাক্ষর সহ একটি স্মারকলিপি (memorandum) জমা দিতে চলেছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ram Nath Kovind) কাছে।

কিছুদিন আগেই তিনটি নয়া কৃষি আইন (Farm Laws) ও কৃষক আন্দোলনের (Farmers Protest) বিষয়ে আলোচনা করতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেছিলেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। মঙ্গলবার কংগ্রেসের জেনারেল সেক্রেটারি কে সি ভেনুগোপাল (KC Venugopal) জানান, প্রাক্তন দলীয় প্রধান রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস প্রতিনিধিরা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দেবেন আগামী বৃহস্পতিবার।

এক বিবৃতিতে ভেনুগোপাল বলেন,”আগামী ২৪ ডিসেম্বর তিনটি কালা আইন প্রত্যাহারের বিষয়ে রাষ্ট্রপতির হস্তক্ষেপ চেয়ে কংগ্রেসের প্রতিনিধিরা রাহুল গান্ধীর নেতৃত্বে দুই কোটি কৃষকের সই সহ একটি স্মারকলিপি জমা দেবেন।”

আরও পড়ুন: নয়া কৃষি আইন প্রত্যাহার করুন, রক্তে লেখা চিঠি প্রধানমন্ত্রীকে পাঠালেন কৃষকরা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest