Site icon The News Nest

প্রজাতন্ত্র দিবসে ট্র্যাক্টর মিছিলে ছাড়পত্র দিল্লি পুলিশের, ‘নৈতিক জয়’ বললেন অন্নদাতারা

tractor rally 768x432 1

দুদিনের বৈঠকে টানাপোড়েন চলার পর অবশেষে প্রজাতন্ত্র দিবসে দিল্লির বুকেই ১০০ কিলোমিটার জুড়ে ট্রাক্টর মিছিল (Tractor rally)-র সম্মতি দিল দিল্লি পুলিস (Delhi Police)। শনিবার দিল্লি পুলিসের তরফে এই ঘোষণা করার পরই খুশিতে ফেটে পড়েন আন্দোলনকারী কৃষকরা। মিছিলের অনুমতিকে তাঁদের “নৈতিক জয়” বলে দাবি করেন।

গতকাল কেন্দ্রের সঙ্গে একাদশতম বৈঠকও ব্যর্থ হওয়ার পর কেন্দ্র কৃষকদের কোর্টেই বল ঠেলে দিয়েছিল। তবে কৃষকরা জানিয়েছিলেন, এতদিন ধরে আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করার পর এখন অন্য কোনও প্রস্তাব তাঁদের পক্ষে মানা সম্ভব নয়। একইসঙ্গে কৃষকরা জানিয়েছিলেন, পুলিস বা প্রশাসন যতই জোর দিক না কেন, প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর মিছিল নিয়ে যে পরিকল্পনা রয়েছে, তাতে কোনও পরিবর্তন আনা হবে না।

এরপরই আজ দিল্লি পুলিসের তরফে জানানো হয়, প্রজাতন্ত্র দিবসের দিন কৃষকদের দিল্লিতে প্রবেশ করে ট্রাক্টর মিছিল করার অনুমতি দেওয়া হচ্ছে। তবে কোন পথে সেই ট্রাক্টর মিছিল অনুষ্ঠিত হবে বা কীভাবে তা পরিচালন করা হবে, সেই বিষয়ে কৃষকদের তরফ থেকে আগামিকাল একটি সাংবাদিক বৈঠক করে জানানো হবে।

আরও পড়ুন: ১ ফেব্রুয়ারি থেকে দেশজুড়ে বন্ধ হচ্ছে বহু এটিএম! গ্রাহক সুরক্ষায় সিদ্ধান্ত ব্যাংকের

বৃহস্পতিবারই দিল্লি পুলিসের সঙ্গে কৃষকদের বৈঠক হয়। সেই বৈঠকে পুলিসের তরফে বিকল্প রাস্তার প্রস্তাব দেওয়া হয়। তবে কৃষকরা দিল্লির আউটার রিং রোডেই মিছিল করার সিদ্ধান্তে অটল থাকেন। আজ দিল্লি পুলিসের সিদ্ধান্ত ঘোষণার পর স্বরাজ ইন্ডিয়ার যোগেন্দ্র যাদব বলেন, “২৬ জানুয়ারি কিষাণ গণতন্ত্র প্যারেডের সূচনা করবেন আন্দোলনকারী কৃষকরা। সীমান্তের যাবতীয় ব্যারিকেড তুলে দেওয়া হবে এবং আমরা শান্তিপূর্ণভাবেই দিল্লিতে প্রবেশ করে মিছিল করব। কমিটির তরফ থেকে যে নির্দেশিকা দেওয়া হবে, তা অনুসরণ করেই মিছিল করা হবে।”

আরও পড়ুন: শারীরিক অবস্থার অবনতি, রাঁচি থেকে এইমসে নিয়ে যাওয়া হচ্ছে লালু প্রসাদ যাদবকে

 

Exit mobile version