নয়া কৃষি আইন প্রত্যাহার করুন, রক্তে লেখা চিঠি প্রধানমন্ত্রীকে পাঠালেন কৃষকরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তিন কৃষি আইনের(Farm Laws) বিরুদ্ধে কৃষকদের আন্দোলন(Farmers Protest) আরও তীব্র হচ্ছে।

মঙ্গলবার অবরোধ করা হয় দিল্লি-মেরঠ এক্সপ্রেসওয়ে। সোমবার করা হয়েছে রিলে অনশন। মহারাষ্ট্রের ২১ জেলা থেকে দিল্লির আন্দোলনে যোগ দিচ্ছেন কৃষকরা। এবার রক্ত দিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন আন্দোলনকারীরা। মঙ্গলবার সিংঘু সীমান্তে আয়োজিত একটি শিবিরে রক্তদান করেন কৃষকরা। তারপর সেই রক্ত দিয়ে লেখা হয় খোলা চিঠি। সেই চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে লেখা।

সমস্যা সমাধানে চেষ্টা চালাচ্ছে সরকারও। মঙ্গলবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরের সঙ্গে আরও এক দফা বৈঠক করলেন বিক্ষোভরত কৃষকরা। সেই বৈঠক শেষে তোমর বলেন, ‘‘আমরা আশাবাদী খুব তাড়াতাড়ি কৃষক সংগঠনের সঙ্গে কেন্দ্রের ফের আলোচনা শুরু হবে।’’ দিল্লি পুলিশের পক্ষ থেকে সংবাদ সংস্থাকে বলা হয়েছে, ‘‘প্রতিবাদরত কৃষকদের সঙ্গে পুলিশের নিয়মিত যোগাযোগ রয়েছে। পরিস্থিতি যাতে হাতের বাইরে না বেরিয়ে যায় সে দিকে নজর রাখছে পুলিশ।’’

আরও পড়ুন: থাকছে হাসপাতাল-গবেষণা কেন্দ্র-কমিউনিটি কিচেন, অযোধ্যার নতুন মসজিদ চলবে শুধুমাত্র সৌরশক্তিতে

এত ঘটনার মধ্যেও মঙ্গলবারের সবচেয়ে আলোচিত বিষয়, কৃষকদের রক্ত দিয়ে খোলা চিঠি। যেখানে লেখা হয়েছে, ‘নরেন্দ্র মোদীজি, সুপ্রভাত। আমরা আমাদের রক্ত দিয়ে এই চিঠি লিখছি। আমি আমাদের দেশের প্রধানমন্ত্রী। আমাদের দেওয়া ভোটে জিতেই আপনি প্রধানমন্ত্রী হয়েছেন। তিনটি আইন পাশ করিয়ে কৃষকদের বিশ্বাসঘাতকতা করা হয়েছে। আপনাকে অনুরোধ করি, এই তিনটি আইন ফিরিয়ে নিন’।

এর পাশাপাশি একাধিক স্লোগানও লিখেছেন কৃষকরা। তাঁরা লিখেছেন, ‘কালা কানুন ফিরিয়ে নিন’, ‘কালা কানুন বাতিল করতে হবে’। সর্বশেষতম চিঠি নিয়ে কৃষকদের অবস্থান কী হবে, তা নিয়ে বুধবার আলোচনায় বসবেন কৃষকরা। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিক্ষুব্ধ কৃষক সংগঠনের সূত্রে খবর।

আরও পড়ুন: দু’দিনে ব্রিটেনফেরত ২০ যাত্রী করোনা পজিটিভ, নয়া স্ট্রেন ঘিরে আতঙ্কের মধ্যেই দেশে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest