পরনে লাল পাড় সাদা শাড়ি, মুখে রবীন্দ্রনাথের কবিতা, বাজেটে বাঙালি আবেগ ছোঁয়ার মরিয়া চেষ্টা নির্মলার

বাংলার মসনদে কে বসবে, তা নিয়ে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। এবার বিজেপির পাখির চোখ বাংলা। এই আবহে সাধারণ বাজেট পেশেও বাঙালিয়ানার ছোঁয়া।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাদা লাল পাড় শাড়ি। আলগা করে বাঁধা চুল। ছোট্ট লাল টিপ। গলা-কান-হাতে হাল্কা সোনার গয়না। বাজেট অধিবেশন কক্ষে ঢুকলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী! অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাজ বারবার নজর কেড়েছে। পুরনো সেই ব্রিফকেস হাতে বাজেট পেশ করতে আসার ধারা অনেক আগেই ভেঙে দিয়েছেন তিনি। এই বাজেটে তাঁর সাজে যেন একটু বাঙালিয়ানার ছোঁয়া দেখা গেল!

করোনার মরসুমে কাগজহীন বাজেট পেশ করা হচ্ছে এই দেশে। সকালে তাই অর্থমন্ত্রীকে অধিবেশন কক্ষে উপস্থিত হতে দেখা গেল লাল খাপে মোড়া ট্যবলেট হাতে। তারই সঙ্গে নজর টানল তাঁর পরনের শাড়ি। মানানসই ভাবে লাল রং রয়েছে অর্থমন্ত্রীর সাজে। চওড়া লাল পাড়ের পচমপল্লি সিল্ক। পাড়ে কাজ করা রয়েছে সাদা ও হলুদ রঙে। অন্য দিকে রয়েছে সবুজেরও হাল্কা ছোঁয়া। তবে লাল রং কমাতে পারেনি বাজেট অধিবেশনের গাম্ভীর্য। বরং গায়ের সাদা রঙের সঙ্গে লালের মিশেল গুরুত্ব বাড়িয়ে দিয়েছে সাজের।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টের বিচারপতিরা রসিকতার ঊর্দ্ধে নন! ক্ষমা চাইবেন না, জানিয়ে দিলেন কুণাল কামরা

শিয়রে বিধানসভা নির্বাচন (Assembly Election 2021)। বাংলার মসনদে কে বসবে, তা নিয়ে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। এবার বিজেপির পাখির চোখ বাংলা। এই আবহে সাধারণ বাজেট পেশেও বাঙালিয়ানার ছোঁয়া। বাজেট পেশের শুরুতেই আবৃত্তি করলেন রবীন্দ্রনাথের কবিতা।

এর আগে দুর্গাপুজোর উদ্বোধনের সময়ও একেবারে বাঙালি বেশে ধরা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সম্প্রতি রাজ্যে এসেও বাংলায় কথা বলতে শোনা গিয়েছে তাঁকে। বাংলা ভাষায় বারবার টুইট করতে দেখা গিয়েছে মোদি এবং অমিত শাহকে (Amit Shah)। মনীষীদের নিয়ে কথাবার্তা তো রয়েছেই। বিজেপি বাঙালি আবেগকে উসকে দিতেই এসব করছে বলেই অভিযোগ তৃণমূলের। বাংলার সংস্কৃতি সম্পর্কে গেরুয়া শিবির কিছুই জানে না বলেও দাবি। যদিও সেকথা কানে নিতে নারাজ পদ্মশিবির।

আরও পড়ুন: Budget 2021: ৭৫ বছরের বেশি বয়সিদের সম্পূর্ণ কর ছাড়, ইএসআই সব শ্রমিরকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest