প্রতীক্ষার অবসান, পাঁচ রাফাল ফাইটার ছুঁয়ে ফেলল ভারতের মাটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অপেক্ষার অবসান। বিতর্কের রেশ কাটিয়ে বুধবার দুপুর ৩টে ১৫ মিনিটে হরিয়ানার আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে এসে পৌঁছল ‘বিউটি অ্যান্ড বিস্ট’ রাফালে (Rafale Jets) যুদ্ধবিমান। সুদূর ফ্রান্স (France) থেকে সাত হাজার কিলোমিটার পথ পেরিয়ে মাঝ আকাশে প্রযুক্তির ভেলকি দেখিয়ে ভারতের মাটি ছুঁল গেম চেঞ্জার’ মাল্টিরোল ফাইটার এয়ারক্রাফ্টস।

আম্বালা ঘাঁটিতে এ দিন তাঁদের স্বাগত জানান বায়ুসেনা প্রধান এয়ার মার্শাল রাকেশকুমার সিংহ ভাদৌরিয়া। আম্বালায় রাফালের অবতরণের একটি ভিডিয়ো টুইটারে পোস্ট করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন: বিমা নীতিতে ছাড়! অগস্ট থেকে সস্তা হচ্ছে মোটর গাড়ি ও টু হুইলার

সোমবার ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা দেয় পাঁচটি রাফাল বিমান। সংযুক্ত আরব আমিরশাহির আল ডাফরায় ফরাসি বায়ুসেনা ঘাঁটি ছুঁয়ে এ দিন ভারতীয় আকাশসীমায় প্রবেশ করে তারা। ভারতে তাদের স্বাগত জানায় পশ্চিম আরব সাগরে মোতায়েন ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা। রেডিয়ো বার্তা পাঠিয়ে বলা হয়, ‘‘ভারত মহাসাগরে আপনাদের স্বাগত। আপন গরিমায় আকাশ স্পর্শ করুন। অবতরণ নিরাপদ হোক। আবহাওয়া অনুকূল থাকুক।’’ জবাবে রাফালের তরফে বলা হয়, ‘‘আপনাদের জন্যও আবহাওয়া অনুকূল থাকুক। হ্যাপি হান্টিং। ওভার অ্যান্ড আউট।’’ ভারতীয় আকাশসীমায় ঢোকার পর দু’দিক থেকে তাদের নিরাপত্তা দেয় বায়ুসেনার দু’টি সুখোই বিমান।

চিনের সঙ্গে লাদাখ সীমান্তে টানাপোড়েন চলছেই। আবার চিনের সঙ্গে গলা মিলেয়ে রণহুঙ্কার দিচ্ছে পাকিস্তানও। এমন পরিস্থিতিতে চিনের সেনার হাতে রয়েছে জে-২০, জে-১৬, জে-১১-এর মতো একাধিক ফিফথ জেনারেশন যুদ্ধবিমান। বিশেষজ্ঞরা বলছেন, তাদের সঙ্গে চোখে চোখ রেখে টক্কর দিতে পারবে রাফালে ফাইটার জেট। বরং চিনের যুদ্ধবিমানগুলির থেকে কয়েক ধাপ এগিয়ে ফরাসি বিউটি অ্যান্ড দি বিস্ট। কারণ, চিনের অধিকাংশ যুদ্ধবিমান যুদ্ধক্ষেত্রে পরীক্ষা দেয়নি। সেখান থেকে রাফালে ক্ষমতা সারা বিশ্বে স্বীকৃত। ফলে বর্তমান পরিস্থিতিতে পাকিস্তান ও চিনকে জবাব দিতে কোমর বেঁধে তৈরি রাফালে বাহিনী।রাফালের বিধ্বংসী ক্ষমতা বাড়াতে যুক্ত হয়েছে দুটি ক্ষেপণাস্ত্র। খুব শীঘ্রই ফ্রান্স থেকে আসছে হ্যামারও।  সবমিলিয়ে আগামী সাতদিনের মধ্যে রণসজ্জায় সেজে উঠছে ফ্রান্সের বিউটি অ্যান্ড বিস্ট।

নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে অম্বালা বায়ুসেনা ঘাঁটিকে। আশেপাশের এলাকাগুলিকেও সতর্ক করে দেওয়া হয়েছে। অম্বালা বায়ুসেনা ঘাঁটি সংলগ্ন ধুলকোট, বলদেব নগর, গরনালা এবং পঞ্জখোরা গ্রামেও ১৪৪ ধারা জারি করা হয়েছে। এক সঙ্গে চার জনের বেশি জমায়েত করা যাবে না। ছাদে উঠতে নিষেধ করা হয়েছে গ্রামবাসীদের। ড্রোন ওড়ানো, ছবি তোলা এবং ভিডিয়ো রেকর্ড করার উপরও নিষেধাজ্ঞা বসানো হয়েছে। স্থানীয় এক বিধায়ক আবার গ্রামবসীদের মোমবাতি জ্বালিয়ে রাফাল যুদ্ধবিমানগুলিকে স্বাগত জানানোর নির্দেশ দিয়েছেন।

দেশের সব খবরের আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।https://t.me/thenewsnest

আরও পড়ুন: ‘ঈদে কুরবানি দিতে হলে নিজের সন্তানকে দিন’ যোগীরাজ্যে মন্তব্য বিজেপি নেতার

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest