দিল্লি হিংসায় যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার উমর খালিদ , দেওয়া হল ইউএপিএ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লি হিংসার ষড়যন্ত্র সংক্রান্ত একটি মামলায় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) প্রাক্তন ছাত্র উমর খালিদকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। সূত্র উল্লেখ করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, তাঁর বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) মামলা রুজু করা হয়েছে।এর আগে এই ঘটনায় সীতারাম ইয়েচুরি, যোগেন্দ্র যাদব, জয়তী ঘোষ-সহ একাধিক বিশিষ্টের বিরুদ্ধে একই অভিযোগে অতিরিক্ত চার্জশিট দিয়েছে দিল্লি পুলিস।

সিএএ বিরোধী আন্দোলনের ‘আঁতুড়ঘর’ শাহিনবাগে উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগে উমর খালিদকে অন্যতম অভিযুক্ত বলে চিহ্নিত করা হয়। গত ১ অগস্ট উমরকে জেরাও করে পুলিস। রবিবার আরও একবার প্রাক্তন জেএনইউ ছাত্রকে ম্যারাথন জেরা চালানো হয়। সূত্রে খবর, প্রায় ১১ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা দিল্লি পুলিস। দিল্লি হিংসায় অন্যতম অভিযুক্ত আম আদমি পার্টির প্রাক্তন কাউন্সিলর তাহির হুসেনের সঙ্গে উমরের যোগসাজশ ছিল বলে দাবি পুলিসের। তারপরই তাঁকে গ্রেফতার করা হয় বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘আমি এখানে নিরাপদ নই’, রাজ্যপালের দ্বারস্থ হয়ে ‘কাঁদুনি’ কঙ্গনার

দিল্লি হিংসার ঘটনায় গত ৬ মার্চ প্রথম উমর খালিদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়। তাতে বলা হয়, উস্কানিমূলক ভাষণ দেওয়ার পাশাপাশি, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে থাকাকালীন রাস্তায় নেমে এসে বিক্ষোভ দেখাতে দিল্লিবাসীকে উন্ধন জোগান উমরই, যাতে সংখ্যালঘুদের কোণঠাসা করা হচ্ছে, এমন বার্তা আন্তর্জাতিক মহলে পৌঁছে দেওয়া যায়।

যদিও দিল্লি পুলিশের আনা অভিযোগ সেইসময় অস্বীকার করেন উমর। ইচ্ছাকৃত ভাবে তাঁকে ফাঁসানো হচ্ছে বলে দাবি করেন তিনি। গত ৪ সেপ্টেম্বর সংবাদমাধ্যমে উমর অভিযোগ করেন, দেশে এই মুহূর্তে দু’ধরনে আইন চলছে। শাসক দলের সমর্থকদের জন্য একটি, অন্যটি সাধারণ মানুষের জন্য, যাঁরা সরকারের সমালোচনা করার সহস দেখান।

বিরোধীদের আপত্তি উড়িয়ে গত বছর ডিসেম্বরে সংসদে সংশোধিত্ব নাগরিকত্ব আইন পাশ করিয়ে নেয় মোদী সরকার। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সেইসময় তেতে ওঠে রাজধানী দিল্লির উত্তর-পূর্ব অংশ। শাহিনবাগ-সহ একাধিক এলাকায় সিএএ বিরোধী আন্দোলন মাথাচাড়া দেয়।  এ বছর ফেব্রুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফর চলাকালীন, সিএএ বিরোধী ও সমর্থকদের সংঘর্ষে পরিস্থিতি তেতে ওঠে। তাতে ৫৩ জন প্রাণ হারান। আহত হন ২০০-র বেশি মানুষ।

সেই ঘটনার তদন্তে সম্প্রতি দিল্লি পুলিশের তরফে যে চার্জশিট জমা দেওয়া হয়েছে, তাতে নাম রয়েছে সীতারাম ইয়েচুরি, যোগেন্দ্র যাদব, অধ্যাপক জয়তী ঘোষ, তথ্যচিত্র নির্মাতা রাহুল রায়-সহ আরও বেশ কয়েক জনে রাজনীতিক এবং বিশিষ্ট ব্যক্তিদেরও।

আরও পড়ুন: ‌‘‌এবার হয়তো বলবে গুজরাট দাঙ্গার দায়ও নেহেরুর’, দিল্লি হিংসার চার্জশিট মহুয়ার তোপ

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest