কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত, বাজপেয়ী জমানার কেন্দ্রীয় মন্ত্রীর কারাদণ্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দু’দশক পর রায়। কয়লা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দিলীপ রায়কে ৩ বছর কারাদণ্ডের আদেশ দিল বিশেষ সিবিআই আদালত। ১৯৯৯ সালে ঝাড়খণ্ডের গিরিডির একটি কয়লা খাদান বন্টনে অনিয়মের অভিযোগে জড়িয়ে গিয়েছিল বাজপেয়ী জমানারা কয়লা প্রতিমন্ত্রী দিলীপ রায়ের নাম।

১৯৯৯ সালে ঝাড়খন্ডে কয়লা ব্লক বণ্টনের একটি মামলায় ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল এই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে। বিষয়টি নিয়ে জাতীয় স্তরে তোলপাড় পড়ে গিয়েছিল। তৎকালীন এনডিএ সরকার ওই অভিযোগের তদন্তভার দিয়েছিল সিবিআই-কে। কেন্দ্রীয় ওই তদন্তকারী সংস্থা তদন্তে নেমে ওই দুর্নীতিতে তৎকালীন রাষ্ট্রমন্ত্রী দিলীপের যোগসাজশ খুঁজে পায়। দিলীপকে গ্রেফতারও করা হয়েছিল।

আরও পড়ুন : দুই স্ত্রীর সঙ্গে যৌন মিলনের ‘লাইভ স্ট্রিমিং’ করে লাখপতি! অবশেষে জেলে ঠাঁই

বাদী এবং বিবাদী পক্ষের তরফে দীর্ঘ শুনানির পর দিলীপ-সহ ৪ জন ওই মামলায় দোষী সাব্যস্ত হন। দিল্লির একটি আদালত চলতি মাসের শুরুতে জানিয়েছিল, ২৬ অক্টোবর অর্থাৎ সোমবার তারা ওই মামলার শাস্তি ঘোষণা করবে। রায়দানের সময় দোষীদেরও আদালতে হাজির থাকতে হবে। সেই মতোই এদিন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর উপস্থিতিতেই ওই আদালত তাঁকে ৩ বছর কারাদণ্ডের শাস্তি দিয়েছে। অর্থাৎ, ২০২৩ সাল পর্যন্ত দিলীপকে জেল হাজতে থাকতে হবে।

সিবিআইয়ের তরফে আদালতে সওয়াল করেন আইনজীবী ভি কে শর্মা ও এ পি সিং। ওই মামলায় অভিযুক্ত কেন্দ্রীয় কয়লা মন্ত্রকের তত্কালীন আধিকারিক প্রদীপ বন্দ্যোপাধ্যায় ও  নিত্যানন্দ গৌতমেরও যাবজ্জীবন কারাদণ্ডের জন্য সওয়াল করেন আইনজীবীরা।

সোমবার ওই মামলার সাজা ঘোষণা করেন বিশেষ সিবিআই আদালতের বিচারক ভরত পরাশর। তিন বছর কারাদণ্ডের সঙ্গে তিনি দিলীপ রায়কে ১০ লাখ টাকা জরিমানাও করেন বিচারক। এমাসের গোড়ার দিকে  প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দিলীপ রায়কে ৪০৯, ৪২০, ১২০-বি ধারায় দোষী সাব্যস্ত করা হয়। আদালতে দিলীপ রায়ের যাবজ্জীবন সাজার সওয়াল করে সিবিআই।

আরও পড়ুন : লক্ষ লক্ষ মহিলার ভুয়ো নগ্ন ছবি ভাইরাল, কাঠগড়ায় জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest